ওয়ানডের নতুন অধিনায়ক সাকিব

ওয়ানডের নতুন অধিনায়ক সাকিব

সাকিব আল হাসান

ওয়ানডে অধিনায়ক খুঁজে নিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সাকিব আল হাসানেই ভরসা রাখছে তারা। আসন্ন এশিয়া কাপ ও বিশ্বকাপে দলকে নেতৃত্ব দেবেন সাকিব।

প্রায় এক যুগ পর ওয়ানডে অধিনায়কত্ব ফিরে পেয়েছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। সবকিছু ঠিক থাকলে দেশের দ্বিতীয় অধিনায়ক হিসেবে দুটি বিশ্বকাপে দলকে নেতৃত্ব দেবেন তিনি।

শুক্রবার (১১ আগস্ট) এক সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন।

ওয়ানডে নেতৃত্ব বুঝে পাওয়ায় এখন বাংলাদেশ দলের তিন ফরম্যাটের ক্রিকেটেই অধিনায়ক হয়ে গেলেন সাকিব। তবে সম্ভাবনা আছে কোনো এক ফরম্যাট থেকে অব্যাহতি দেয়ার। এ বিষয়ে সাকিব দেশে ফেরার পর তার সাথে আলোচনায় বসবে বিসিবি, এমনটাই জানিয়েছেন বিসিবি সভাপতি।

এর আগে ২০১১ দেশের মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপে বাংলাদেশ দলের নেতৃত্ব দিয়েছিলেন সাকিব আল হাসান। তবে বিশ্বকাপের পরপরই তাকে অব্যাহতি দেয় বোর্ড। এরপর আর পূর্ণাঙ্গ মেয়াদে কখনো ওয়ানডে দলের নেতৃত্বে আসা হয়নি তার।

মাঝে অবশ্য ২০১৫ সালে দু’টি ও ২০১৭ সালে একটি ওয়ানডে তিনি নেতৃত্ব দিয়েছেন। তবে তা ছিল মাশরাফি বিন মর্তুজার অনুপস্থিতিতে ভারপ্রাপ্ত হিসেবে। এই ৩৬ বছর বয়সে এসে আবার পেলেন ওই দায়িত্ব।

এখন পর্যন্ত বাংলাদেশকে ৫০টি ওয়ানডে ম্যাচে নেতৃত্ব দিয়েছেন সাকিব। এতে জয় ২৩টি, পরাজয় ২৬টি। ফলাফল হয়নি একটিতে।