হিমাচলে রাস্তা ধসে যাত্রীবাহী বাস খাদে

হিমাচলে রাস্তা ধসে যাত্রীবাহী বাস খাদে

ছবিঃ সংগৃহীত।

ভয়াবহ দুর্ঘটনা ঘটলো হিমাচল প্রদেশের মান্ডি জেলায়। বৃষ্টির কারণে রাস্তার বিশাল অংশ ধসে যাওয়ায় একটি যাত্রীবাহী বাস প্রায় ৩০ ফুট নিচে পড়ে গেছে। এই ঘটনায় আহত হয়েছেন ১৪ জন। তাদের মধ্যে তিন জনের অবস্থা সংকটজনক বলে জানিয়েছে পুলিশ।

পুলিশ জানিয়েছে, শনিবার সকালে (১২ আগস্ট) একটি সরকারি বাস সুন্দরনগর থেকে শিমলা যাচ্ছিল। কাঙ্গুর কাছে রাস্তায় হঠাৎই ধস নামে। রাস্তার প্রায় ৪৫ মিটার অংশ ধসে যায়। রাস্তার ওই অংশেই তখন যাত্রীবাহী বাসটি ছিল। ফলে যাত্রীদের নিয়ে বাসটি নিয়ে গভীর খাতে গিয়ে পড়ে। এই ঘটনার পরই কাঙ্গু-ডেহর সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। সড়কপথে সুন্দরগড়ের সঙ্গে শিমলার যোগাযোগ আপাতত বন্ধ।

স্থানীয় প্রশাসন জানিয়েছে, খুব ধীরে ধীরে ধস নামায় বড়সড় দুর্ঘটনার হাত থেকে বেঁচেছে বাসটি। হুড়মুড়িয়ে ধস নামলে বাসটি নদীতে গিয়ে পড়ত। ফলে যাত্রীদের প্রাণহানির আশঙ্কা ছিল। তবে এ যাত্রায় যাত্রীরা আহত হলেও কারও প্রাণহানি হয়নি বলেই জানিয়েছে পুলিশ। আহতদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

গত দু’দিন ধরে হিমাচল প্রদেশের বিভিন্ন প্রান্তে ভারী বৃষ্টি হচ্ছে। তার জেরে ধস নেমে বহু জায়গায় রাস্তা বন্ধ হয়ে রয়েছে। শুক্রবার সোলান জেলায় শিমলা-কালকা সড়কে বড়সড় ধস নামে। ফলে ৫ নম্বর জাতীয় সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।

এক সপ্তাহ ধরে এই সড়কপথ বন্ধ থাকার পর শুক্রবারই যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছিল। হিমাচলের রাজস্বমন্ত্রী জগৎ সিংহ নেগি জানিয়েছেন, ধসের কারণে রাজ্যে এখনো দুই শতাধিক রাস্তা বন্ধ।