যশোরে চাষিদের লোকসান ঠেকাতে সরাসরি ক্ষেত থেকে সবজি কিনছে সেনাবাহিনী

যশোরে চাষিদের লোকসান ঠেকাতে সরাসরি ক্ষেত থেকে সবজি কিনছে সেনাবাহিনী

ছবিঃ সংগ্রহীত

করোনার প্রভাবে যশোরের সব্জিচাষিরা পড়েছেন চরম বিপাকে। এখানকার উৎপাদিত সব্জি জেলার চাহিদা মিটিয়েও দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করা হয়। কিন্তু পরিবহন ও পাইকার সংকটের কারণে দাম পাচ্ছেননা তারা। ফলে সবজির এই ভরা মৌসুমে উৎপাদিত পণ্য ক্ষেতেই নষ্ট হচ্ছে তাদের। এমন পরিস্থিতিতে কৃষকের লোকসান ঠেকাতে ন্যায্যমূল্যে সরাসরি মাঠ থেকে সবজি ক্রয় শুরু করেছে সেনাবাহিনীর যশোর ৫৫ পদাতিক ডিভিশন।

যশোর সেনানিবাসের ক্যাপ্টেন আহসানুর রাব্বি জানান, গ্রীষ্মকালীন সবজির ভরা মৌসুম এখন। যশোরসহ এ অঞ্চলের কৃষকের একটি বৃহৎ অংশ সবজি চাষের সাথে সম্পৃক্ত। কিন্তু করোনাসঙ্কটে তারা এখন লোকসানের মুখোমুখি। এ পরিস্থিতিতে তাদের ন্যায্য মূল্য নিশ্চিত করতে যশোর সেনানিবাসের কর্মকর্তারা প্রতিদিন তাদের প্রয়োজনীয় সবজি সরাসরি মাঠে গিয়ে কৃষকের কাছ থেকে কিনছেন।

তিনি আরও জানান, করোনা মহামারি মোকাবেলায় সেনাবাহিনীর নানামুখি মানবিক উদ্যোগের অংশ হিসেবে এ কর্মসূচি নিয়েছেন তারা। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত তাদের এ কৃষক সহায়তা কার্যক্রম অব্যাহত থাকবে। এছাড়া তারা ত্রান সহায়তার সাথে সাথে কৃষকদের মাঝে বিভিন্ন ফসলের বীজ প্রদান করছেন।

সেনাবাহিনীর এই উদ্দ্যোগে খুশী চাষীরাও। তাদের দাবি শুধু সেনাবাহিনী নয় সব ধরনের সব্জি ক্রেতারা এখান থেকে তাদের সব্জি কিনুক এবং এ বিষয়ে সরকারের সুদৃষ্টির কামনা করেছেন তারা।