যুক্তরাষ্ট্রের মাউই দ্বীপে নিহত বেড়ে ৯৩, ক্ষতি ৫.৫ বিলিয়ন

যুক্তরাষ্ট্রের মাউই দ্বীপে নিহত বেড়ে ৯৩, ক্ষতি ৫.৫ বিলিয়ন

সংগৃহীত

যুক্তরাষ্ট্রের হাওয়াই অঞ্চলের মাউই দ্বীপে ভয়াবহ দাবানলে নিহত বেড়ে ৯৩ জনে দাঁড়িয়েছে। এখনও খোঁজ মিলছে না অন্তত এক হাজার মানুষের। তাদের অনুসন্ধানে চেষ্টা চালাচ্ছে উদ্ধারকারী বাহিনী। দ্বীপটিতে ৫.৫২ বিলিয়নের বেশি ক্ষয়ক্ষতি হয়েছে বলে ধারণা করছে মাউই কাউন্টি। ইয়াহু নিউজের খবরে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

এর আগে হাওয়াইয়ের গভর্নর জোশ গ্রিন বলেছেন যে, প্রায় এক হাজার লোকের খোঁজ মিলছে না। তাদের অনুসন্ধান ও পুনরুদ্ধারের প্রচেষ্টা চলছে।

দেশটির বিগত এক শ বছরের ইতিহাসে দাবানলে সবচেয়ে বেশি সংখ্যক মানুষের মৃত্যুর রেকর্ড ছাড়িয়ে গেছে। বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

মাউই কাউন্টি কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, সর্বশেষ পাওয়া তথ্যানুসারে ৯৩ জন নিহত হয়েছেন। এর আগে, আজ থেকে একশ বছরেরও বেশি সময় আগে সংঘটিত এক ভয়াবহ দাবানলে ৮৫ জন নিহত হয়েছিল। ১৯১৮ সালে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে ওই দাবানল সংঘটিত হয়েছিল।

সিএনএনের খবরে বলা হয়েছে, মাউই কাউন্টি ফেসবুকে একটি গ্রাফিক শেয়ার করেছে। সেখানে আগুনে ক্ষতি ও পুনঃনির্মাণের আনুমানিক খরচ প্রাথমিকভাবে ৫.৫২ বিলিয়ন ডলার নির্ধারণ করা হয়েছে। 

উদ্ধার ও সন্ধান তৎপরতা চালু রয়েছে উল্লেখ করে স্থানীয় জরুরি সেবা বিভাগ জানিয়েছে, তারা চেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। আরও ক্ষয়ক্ষতি এড়াতে কর্তৃপক্ষ আশপাশের এলাকাগুলো থেকে বাসিন্দাদের সরিয়ে নিয়েছে, বন্ধ করে দেওয়া হয়েছে সব ধরনের সড়কপথ। এ ছাড়া দ্বীপটিতে যারা বেড়াতে যাওয়ার জন্য আবেদন করেছিলেন, তাদের আবেদন বাতিল করা হয়েছে।

দাবানল থেকে রক্ষা পাওয়া বাসিন্দা মেসন জার্ভি বলেছেন, এটা আমার দেখা সবচেয়ে ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয়। এতে সম্পূর্ণ লাহাইনা শহর পুড়ে ছারখার হয়ে গেছে।

শহরের গভর্নর জোশ গ্রিন বলেছেন, মাউই দ্বীপের প্রধান আকর্ষণীয় পর্যটন স্পট লাহাইনার বেশিরভাগ এলাকা ধ্বংস হয়ে গেছে। এখানে শত শত স্থানীয় পরিবার বাস্তুচ্যুত হয়েছে।