দেশত্যাগে চেষ্টার অভিযোগে দেড় শ’ রোহিঙ্গা গ্রেপ্তার

দেশত্যাগে চেষ্টার অভিযোগে দেড় শ’ রোহিঙ্গা গ্রেপ্তার

সংগৃহীত

দেশত্যাগে চেষ্টার অভিযোগে মিয়ানমারে প্রায় দেড় শ’ রোহিঙ্গাকে গ্রেপ্তার করেছে পুলিশ। এর মধ্যে ১২৭ রোহিঙ্গা পুরুষ ও ১৮ জন নারী রয়েছেন। মঙ্গলবার (১৫ আগস্ট) দেশটির কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

সংবাদ সংস্থা এএফপি জানায়, রাজ্যের প্রশাসনিক পর্ষদের মুখপাত্র অং মিয়াত কিয়াউ সেইন বলেন, গত শুক্রবার দক্ষিণাঞ্চলীয় মোন রাজ্যের একটি গ্রাম থেকে তাদের গ্রেপ্তার করা হয়। বর্তমানে তারা কারাবন্দি রয়েছেন। অভিবাসন আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে তদন্ত চলছে বলে জানান তিনি।

রাখাইনে ২০১৭ সালে মিয়ানমারের সামরিক বাহিনীর দমন অভিযানে অনেক রোহিঙ্গা বাংলাদেশে চলে আসে।

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবিক বিবেচনায় ২০১৭ সালে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের জন্য বাংলাদেশের সীমান্ত খুলে দেন। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় এই যে রোহিঙ্গাদের স্বপ্রণোদিত, নিরাপদ ও টেকসই প্রত্যাবর্তনের উপযোগী পরিবেশ সৃষ্টি করতে মিয়ানমার ব্যর্থ হওয়ায় বাংলাদেশে দীর্ঘমেয়াদি সমস্যার সৃষ্টি হয়েছে।

উল্লেখ্য, পালিয়ে আসা রোহিঙ্গারা বাংলাদেশের কক্সবাজারের শরণার্থী শিবিরে আশ্রয় নেয়। এই রোহিঙ্গাদের স্বভূমিতে ফিরিয়ে নিতে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের চুক্তি হলেও এখনও তা কার্যকর হয়নি। আগে থেকে বাংলাদেশে আশ্রয় নিয়ে আছে চার লাখের বেশি রোহিঙ্গা। সব মিলিয়ে ১১ লাখের বেশি রোহিঙ্গার ভার বহন করছে বাংলাদেশ।