ইমরান খানের জামিন আবেদন খারিজ

ইমরান খানের জামিন আবেদন খারিজ

সংগৃহীত

‘হিংসাত্মক বিক্ষোভের’ অভিযোগে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানের বিরুদ্ধে দায়ের করা ৯টি মামলায় জামিন আবেদন খারিজ করে দিয়েছেন ইসলামাবাদের স্থানীয় আদালত।

মঙ্গলবার ইসলামাবাদের সন্ত্রাসবিরোধী আদালত (এটিসি) ইমরানের তিনটি জামিন আবেদন খারিজ করে দেন। এ ছাড়া অতিরিক্ত জেলা ও দায়রা জজ মোহাম্মদ সোহেল ইমরান খানের গ্রেপ্তারপূর্ব জামিনের ৬টি আবেদন খারিজ করেছেন। ইমরানের বিরুদ্ধে খান্না এবং বারাকাহু থানায় এসব মামলা দায়ের করা হয়। খবর ডন ও জিও নিউজের।

এদিকে সুপ্রিম কোর্টের রায়ের আলোকে ইমরান খানের জামিন মঞ্জুর করা হয়নি বলে জানিয়েছেন আদালত। বিচারক মোহাম্মদ সোহেল রায় ঘোষণা করে বলেন, অনাস্থা ভোটের মাধ্যমে ক্ষমতা থেকে অপসারিত সাবেক প্রধানমন্ত্রী (ইমরান খান) মামলাসংক্রান্ত তদন্তে সহায়তা করলে সুবিধা হবে। যদিও তোশাখানা (পাকিস্তানের রাষ্ট্রীয় ভান্ডার) উপহারের জাল রসিদসংক্রান্ত একটি মামলায় ইমরান খানের স্ত্রী বুশরা বিবির অন্তর্বর্তীকালীন জামিন ৭ সেপ্টেম্বর পর্যন্ত বাড়িয়েছেন আদালত।

এর মধ্যেই তোশাখানা দুর্নীতি মামলায় সম্প্রতি ইমরান খানকে তিন বছরের কারাদণ্ড দেন আদালত। পাশাপাশি তাঁকে পাঁচ বছরের জন্য রাজনীতি থেকে নিষিদ্ধ এবং এক লাখ রুপি জরিমানাও করা হয়েছে।

এদিকে পার্লামেন্টারিয়ানের অযোগ্য ঘোষণার মেয়াদবিষয়ক আইনের সংশোধনী সুপ্রিম কোর্ট বাতিল করে দিলেও মধ্য সেপ্টেম্বরে দেশে ফিরছেন পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএলএন) প্রধান ও সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। শরিফ পরিবারের ঘনিষ্ঠ এক সূত্র বলেছে, এক মাসের মধ্যে লন্ডন থেকে পাকিস্তান আসবেন নওয়াজ শরিফ। এর অর্থ হলো, মধ্য সেপ্টেম্বরের মধ্যে তিনি দেশে ফেরত আসতে পারেন। অন্যদিকে পাকিস্তানে তত্ত্বাবধায়ক সরকারের সঙ্গে অবাধ ও সুষ্ঠু নির্বাচনে একসঙ্গে কাজ করতে প্রস্তুত যুক্তরাষ্ট্র। পাশাপাশি পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট ক্ষেত্রগুলোতে অব্যাহতভাবে পাকিস্তানের সঙ্গে অংশীদারিত্ব বজায় রাখবে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রিন্সিপাল ডেপুটি মুখপাত্র বেদান্ত প্যাটেল নিয়মিত ব্রিফিংয়ে এসব কথা বলেন।