সঞ্চয়পত্রের মুনাফা কি প্রতি মাসে মিলবে?

সঞ্চয়পত্রের মুনাফা কি প্রতি মাসে মিলবে?

সংগৃহিত ছবি।

 

সঞ্চয়পত্রের অধিকাংশ স্কিমে বিনিয়োগকারীদের মুনাফা দেওয়া হয় তিন মাস অন্তর। তাদের সুবিধার কথা চিন্তা করে চলতি বছরের শুরুর দিকে সব স্কিমে প্রতি মাসে মুনাফা দেওয়ার প্রস্তাব করা হয়।

অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগে এ সংক্রান্ত চিঠি দেয় জাতীয় সঞ্চয়পত্র অধিদপ্তর। এরপর কেটে গেছে প্রায় আট মাস। কোনো অগ্রগতি হয়নি। ফলে সঞ্চয়পত্রের বিনিয়োগকারীরা প্রতি মাসে মুনাফা এলেই পাবেন কি না তা নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা।

জাতীয় সঞ্চয়পত্র অধিদপ্তরের দায়িত্বশীল কর্মকর্তারা জানান, প্রতি মাসে মুনাফা দেওয়া সংক্রান্ত প্রস্তাব অর্থ মন্ত্রণালয়ে পাঠানোর পর দীর্ঘদিন চলে গেলেও এখনো এ বিষয়ে কিছু জানানো হয়নি। বিনিয়োগকারীরা সঞ্চয়পত্রের মুনাফা প্রতি মাসে পাবেন কি না সেটি ঠিক করবে মন্ত্রণালয়। মন্ত্রণালয় থেকে যে সিদ্ধান্ত দেওয়া হবে, সঞ্চয়পত্র অধিদপ্তর সেটাই বাস্তবায়ন করবে।

অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বশীল কর্মকর্তারা জানান, সঞ্চয়পত্রের মুনাফা প্রতি মাসে দেওয়ার বিষয়ে সম্প্রতি কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। এমনকি এ বিষয়ে কোনো অগ্রগতি বা কার্যক্রমও চালানো হচ্ছে না। বিষয়টি এখন সম্পূর্ণভাবে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিবের ওপর নির্ভর করছে।