ঢাকার বাতাসের মানে উন্নতি

ঢাকার বাতাসের মানে উন্নতি

ফাইল ছবি

টানা ক’দিন ধরে বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর শহরের তালিকার শীর্ষ ১০ শহরের মাঝেই ঘুরছিল ঢাকা। তবে রাজধানীর বাতাসের মানে আজ কিছুটা উন্নতি হয়েছে। ১৫৫ স্কোর নিয়ে আজ ঢাকার অবস্থান ১৩ নম্বরে। বায়ুর এই মান ‘সহনীয়’ হিসেবে বিবেচনা করা হয়।

শুক্রবার (১৮ আগস্ট) সকাল সাড়ে ৮টায় আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক এই তথ্য জানিয়েছে।

আইকিউএয়ার এর তথ্য অনুযায়ী, দূষিত বায়ুর শহরের তালিকার শীর্ষে রয়েছে পাকিস্তানের লাহোর। শহরটির স্কোর ১৪৭। পাশাপাশি দ্বিতীয় অবস্থানে ১৪১ স্কোর নিয়ে কুয়েতের রাজধানী কুয়েত সিটির পর শীর্ষ তিনে একই স্কোর নিয়ে আছে বসনিয়া হার্জেগোভিনার রাজধানী সারায়েভো। এছাড়া ১৩৭ স্কোর নিয়ে শীর্ষ চারে সংযুক্ত আরব আমিরাতের দুবাই এবং পাঁচ নম্বরে ১২৮ স্কোর নিয়ে অবস্থান করছে ইন্দোনেশিয়ার জাকার্তা।

এদিকে, দূষিত বায়ুর শহরের তালিকার শীর্ষ ছয়ে ১২৬ স্কোর নিয়ে আছে মালয়েশিয়ার কুচিং। পাশাপাশি ১১৯ স্কোর নিয়ে শীর্ষ সাত নম্বরে চীনের উহান এবং ১১২ স্কোর নিয়ে আট নম্বরে আছে দেশটির অপর শহর চংকিং। এছাড়া নয় নম্বরে ১১০ স্কোর নিয়ে সৌদি আরবের রিয়াদ এবং শীর্ষ ১০ এ ১০৮ স্কোর নিয়ে আছে ইরাকের রাজধানী বাগদাদ।

 

বিশ্বের সবচেয়ে দূষিত বাতাসের শহরের তালিকায় ১৫৫ স্কোর নিয়ে আজ ঢাকার অবস্থান শীর্ষ ১৩ নম্বরে। সংগৃহীত ছবি

 

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয়। সেই সঙ্গে তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে তা জানায়। বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।