কমলাপুরে পথশিশুদের রক্তের গ্রুপ নির্ণয়

কমলাপুরে পথশিশুদের রক্তের গ্রুপ নির্ণয়

সংগৃহীত

রাজধানীর কমলাপুরে ঢাকা আহছানিয়া মিশন পরিচালিত অধিকার স্ট্রিট অ্যান্ড ওয়ার্কিং চিলড্রেন আউটরিচ প্রজেক্টের উদ্যোগে পথশিশু ও কর্মজীবী শিশুদের বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করা হয়েছে।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) অধিকার বেইজ অফিস, কবি জসিম উদ্দিন রোড এবং কমলাপুর রেলওয়ে স্টেশনে এই কর্মসূচি বাস্তবায়ন করা হয়।

এই আয়োজনে শতাধিক সুবিধাবঞ্চিত শিশুর রক্তের গ্রুপ নির্ণয় করা হয়।

কর্মসূচির উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ মফিজুর রহমান বাদল। তিনি বলেন, প্রতিটি শিশুরই সমান অধিকার রয়েছে এই পৃথিবীর কাছে। সুবিধাবঞ্চিত এই শিশুদের রক্তের গ্রুপ নির্ণয় সত্যিই একটি প্রয়োজনীয় উদ্যোগ। আমরা সুন্দর একটা দেশ চাই। সবাইকে আহ্বান করব, সমাজের পিছিয়ে পড়া মানুষের জন্য এগিয়ে আসতে। আমাদের সুন্দর পৃথিবী গড়তে এটি খুব প্রয়োজন।

অধিকার প্রকল্পের সেন্টার ম্যানেজার তাহেরা ইয়াসমীন বলেন, আমরা দীর্ঘদিন ধরে কমলাপুর স্টেশন কেন্দ্রিক শিশুদের নিয়ে কাজ করছি। আমাদের কাছে মনে হয়েছে এই শিশুদের জন্য অল্প একটু হলেও সবার এগিয়ে আসা উচিত। আমরা চাই না কোনো শিশুই পথে থাকুক। প্রত্যেকে তাদের অধিকার পাক। সুন্দর একটি দেশ, একটি পৃথিবী হোক আমাদের।

আয়োজনে সহায়তা করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শামসুন্নাহার হলের বাঁধন ইউনিট, স্বেচ্ছায় রক্তদাতাদের গ্রুপ আলোর পথ, স্বেচ্ছাসেবী সংগঠন তারুণ্যের আলো এবং রক্তের স্পন্দন।

উল্লেখ্য, ইউনিসেফের এক জরিপ মতে, বাংলাদেশে ১০ লাখের বেশি পথশিশু রয়েছে। এদের বেশির ভাগই চরম দারিদ্র্য, অপুষ্টি, রোগ, নিরক্ষরতা ও সহিংসতাসহ নানা বঞ্চনার শিকার। তাদের জীবনমান অত্যন্ত নাজুক। এই শিশুদের প্রতি তিনজনের মধ্যে প্রায় একজন (৩০ শতাংশের বেশি) জীবনের সবচেয়ে মৌলিক সুযোগ-সুবিধা, যেমন ঘুমানোর জন্য বিছানা এবং নিরাপত্তা ও স্বস্তির জন্য দরজা বন্ধ করে রাখা যায় এমন একটি ঘর থেকে বঞ্চিত। তারা পাবলিক বা খোলা জায়গায় থাকে ও ঘুমায়। প্রায় অর্ধেক শিশু মাটিতে ঘুমায় শুধু একটি পাটের ব্যাগ, শক্ত কাগজ, প্লাস্টিকের টুকরো বা একটি পাতলা কম্বল নিয়ে।