জবির ফার্মেসি বিভাগে শিক্ষার্থী ভর্তিতে নিষেধাজ্ঞা

জবির ফার্মেসি বিভাগে শিক্ষার্থী ভর্তিতে নিষেধাজ্ঞা

ফাইল ছবি

বিভিন্ন ‘শর্ত না মানায়‌’ জগন্নাথ বিশ্ববিদ্যালয় ফার্মেসি বিভাগে শিক্ষার্থী ভর্তিতে নিষেধাজ্ঞা দিয়েছে ফার্মেসি কাউন্সিল অব বাংলাদেশ। এই নিষেধাজ্ঞার আওতাধীন বিশ্ববিদ্যালয় থেকে পাস করা শিক্ষার্থীদের ‘পেশাগত সনদ দেওয়া হবে না’ বলে জানিয়েছে সংস্থাটি।

ফার্মেসি কাউন্সিলের সূত্রে জানা যায়, ফার্মেসি শিক্ষার মানোন্নয়নে জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ দেশের মোট ১৩টি বিশ্ববিদ্যালয়কে সময় বেধে দিয়ে চূড়ান্ত নোটিশ দিয়েছে ফার্মেসি কাউন্সিল অব বাংলাদেশ। 

নোটিশের শর্তগুলো হলো-শিক্ষক সংকট কাটানো, পাঁচটি ল্যাবরেটরি স্থাপন, প্রয়োজনীয় রাসায়নকি সামগ্রী পর্যাপ্ত পরিমাণে রাখা রাখা, সমৃদ্ধ লাইব্রেরি তৈরি। এ সময়সীমার পর ফার্মেসি বিভাগে শিক্ষার্থী ভর্তি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্তের কথা সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়কে জানিয়ে দেওয়া হয়েছে। আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে এসব শর্ত পূরণ করতে হবে বিশ্ববিদ্যালয়গুলোকে। বিশ্ববিদ্যালয়গুলোতে সরেজমিন পরিদর্শন করে চলতি মাসে এই সিদ্ধান্ত নিয়েছে ফার্মেসি কাউন্সিল অব বাংলাদেশ কর্তৃপক্ষ।

ফার্মেসি কাউন্সিল ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন সূত্রে আরও জানা যায়, সারাদেশে ৪৩টি বিশ্ববিদ্যালয়ে ফার্মেসি বিভাগ নিয়ন্ত্রণ করে বাংলাদেশ ফার্মেসি কাউন্সিল। সংস্থাটির প্রতিনিধিরা চলতি বছর ২৮টি বিশ্ববিদ্যালয় পরিদর্শন করে ল্যাব সংকট, ল্যাবের যন্ত্রপাতি অকেজো, শিক্ষক ও শ্রেণিকক্ষ সংকটসহ নানা কারণে সরকারি-বেসরকারি ১৩টি বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের বি.ফার্স কোর্সের অ্যাক্রেডিটেশন নবায়ন স্থগিত করে।

এ বিষয়ে জানতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ মোশাররফ হোসেন বলেন, ‘আমি পরীক্ষার হলে আছি, পরবর্তীতে বিস্তারিত জানাব।’ 

পরবর্তীতে একাধিকবার ফোন করা হলেও তিনি সাড়া দেননি। এরপর তার ফোন নাম্বারটিও বন্ধ পাওয়া যায়।

বিষয়টি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হকের সাথেও মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করা হলেও তাকে পাওয়া যায়নি। পরবর্তীতে ক্ষুদে বার্তা দিলে তিনি বিষয়টি এড়িয়ে যান।