বিশ্বকাপের মাসকট উন্মোচন

বিশ্বকাপের মাসকট উন্মোচন

সংগৃহীত

আজ ভারত বিশ্বকাপের মাসকট জুটি উন্মোচন করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ছেলে এবং মেয়ে দুইটি মাসকট উন্মোচন করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। তবে এখনও মাসকটের নাম ঠিক করা হয়নি।

মাসকট দুইটি লিঙ্গ সমতা এবং বৈচিত্র্যের প্রকাশক। দর্শকদের ভোটে ঠিক করা হবে মাসকটের নাম। সেক্ষেত্রে আগামী ২৭ আগস্টের মধ্যে নিজেদের পছন্দের নাম পাঠাতে পারবেন ক্রিকেটপ্রেমীরা। আইসিসির ওয়েবসাইট থেকে যে কেউ চাইলে পাঠাতে পারবেন নিজেদের পছন্দের নাম।

ভারতের গুরুগ্রামে একটি অনুষ্ঠানে উন্মোচন করা হয়েছে মাসকটদ্বয়। সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সর্বশেষ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের চ্যাম্পিয়ন দুই অধিনায়ক ইয়াশ ধুল এবং শেফালি ভার্মা।

মাসকটের উন্মোচন সম্পর্কে বলতে গিয়ে, আইসিসির হেড অফ ইভেন্টস ক্রিস টেটলি জানিয়েছেন, ‘আমরা আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ এর আগে আইসিসির মাসকট জুটি চালু করতে পেরে আনন্দিত। চিরস্থায়ী চরিত্রগুলো সংস্কৃতি এবং সীমানা ছাড়িয়ে ক্রিকেটের সার্বজনীন আবেদনকে নির্দেশ করে মাস্কটগুলো ঐক্য এবং আবেগের আলোকবর্তিকা হিসাবে দাঁড়িয়ে আছে। উভয় লিঙ্গের প্রতিনিধিত্বের সাথে, তারা আমাদের গতিশীল বিশ্বে লিঙ্গ সমতার মত গুরুত্বপূর্ণ বিষয়ের ভূমিকার প্রতিফলন করে।’

‘পরবর্তী প্রজন্মের ক্রিকেট অনুরাগীদের সাথে সংযোগ স্থাপনের জন্য আইসিসি এবং ক্রিকেটের অগ্রাধিকারের সাথে মিল রেখে, এই মাসকটগুলো আইসিসি ইভেন্টের বাইরেও খেলাধুলার প্রতি আজীবন ভালবাসা জাগিয়ে, শিশুদের জড়িত এবং বিনোদন দেওয়ার ক্ষমতা রাখে।’-আরও যোগ করেন তিনি।