হোয়াটসঅ্যাপে পাঠানো যাবে এইচডি ছবি

হোয়াটসঅ্যাপে পাঠানো যাবে এইচডি ছবি

সংগৃহীত

হোয়াটসঅ্যাপে শখের বশে বা কাজের প্রয়োজনে উচ্চ রেজল্যুশনের ছবি তোলেন অনেকেই। কিন্তু হোয়াটসঅ্যাপে এইচডি (হাই-ডেফিনেশন) মান বা ফরম্যাটের ছবি পাঠানো যায় না। তবে হোয়াটসঅ্যাপ তার ব্যবহারকারীদের জন্য প্রতিনিয়ত নতুন নতুন ফিচার আনছে। এবার যে ফিচারটি আনছে, তার মাধ্যমে ব্যবহারকারীরা এইচডি কোয়ালিটির ছবি পাঠাতে পারবেন।

হোয়াটসঅ্যাপের মূল প্রতিষ্ঠান মেটার প্রধান নির্বাহী (সিইও) মার্ক জাকারবার্গ জানিয়েছেন, এখন থেকে ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপের মাধ্যমে এইচডি কোয়ালিটির ছবি পাঠাতে পারবেন।

জাকারবার্গের ফেসবুক ও ইনস্টাগ্রাম পোস্টের বরাতে এ তথ্য নিশ্চিত করেছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

এইচডি মানের ছবি আদান-প্রদানের সুযোগ দিতে দীর্ঘদিন ধরেই পরীক্ষা চালাচ্ছিল হোয়াটসঅ্যাপ। এবার আনুষ্ঠানিকভাবে এ সুবিধা চালুর ঘোষণা দিল ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটি। নতুন এ সুবিধা আইওএস ও অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা ফোনের পাশাপাশি কম্পিউটার থেকেও ব্যবহার করা যাবে। পর্যায়ক্রমে সব ব্যবহারকারী এ সুবিধা ব্যবহার করতে পারবেন।

সহজ কিছু পন্থা অবলম্বন করেই হোয়াটসঅ্যাপে এইচডি কোয়ালিটির ছবি পাঠানো যাবে। এর জন্য প্রথমে ক্যামেরা কিংবা ফাইল আইকনের মাধ্যমে কোনো ছবি বেছে নিতে হবে। ক্যামেরা আইকনের ক্ষেত্রে নতুন করে ছবি তুলতে হলেও ফাইল আইকনের ক্ষেত্রে গ্যালারি বা স্টোরেজে থাকা ছবিই পাঠানোর জন্য নির্বাচন করা যাবে। ছবি নির্বাচনের পর চাইলে কাউকে পাঠানোর পূর্বে ব্যবহারকারীররা আগের মতোই ক্যাপশন দিতে পারবেন।

এরপরই স্ক্রিনে একটি উইন্ডো ভেসে উঠবে, যাতে ব্যবহারকারীরা ছবির মান বেছে নিতে পারবেন। পপ আপ উইন্ডোতে ছবির মান হিসেবে দুটি অপশন আসবে। একটি স্ট্যান্ডার্ড কোয়ালিটি ও এইচডি কোয়ালিটি।

এক্ষেত্রে ব্যবহারকারীদের ক্লিক করতে হবে এইচডি কোয়ালিটি অপশনে। এইচডি কোয়ালিটিতে পাঠানো ছবিগুলোর বাম পাশে নিচের দিকে এইচডি মার্ক থাকবে। তবে এইচডি কোয়ালিটির ছবি আদান-প্রদানের জন্য ব্যবহারকারীদের অবশ্যই হোয়াইটসঅ্যাপ আপডেট করতে হবে।

মেটা জানিয়েছে, আপডেটের আগে পাঠানো সবগুলো ছবির মানই স্ট্যান্ডার্ড কোয়ালিটি থাকবে। হোয়াটসঅ্যাপ আপডেটের পর এইচডি কোয়ালিটি বেছে না নিলে পাঠানো ছবিগুলোর মানও একই (স্ট্যান্ডার্ড কোয়ালিটি) থাকবে।

একাধিক ছবি ইনবক্সে এলে লো ব্যান্ডউইথ কানেকশন ব্যবহারকারীরা ভিন্ন ভিন্ন কোয়ালিটিতে সেগুলো ডাউনলোড করতে পারবেন। অর্থাৎ চাইলে একটি ছবি হাই কোয়ালিটি এবং অন্যটি লো কোয়ালিটিতে ডাউনলোড করা যাবে।