উত্তর কোরিয়ার নৌবাহিনীকে আধুনিকীকরণের প্রতিশ্রুতি দিলেন কিম

উত্তর কোরিয়ার নৌবাহিনীকে আধুনিকীকরণের প্রতিশ্রুতি দিলেন কিম

উত্তর কোরিয়ার নৌবাহিনীকে আধুনিকীকরণের প্রতিশ্রুতি দিলেন কিম

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন দেশটির নৌবাহিনীকে উন্নত যুদ্ধ দক্ষতার সাথে আধুনিকীকরণের প্রতিশ্রুতি দিয়েছেন যাতে প্রকৃত যুদ্ধে অংশগ্রহণের জন্য এই বাহিনীর সক্ষমতা বাড়ানো যায়। তিনি একটি কৌশলগত ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা পরিদর্শনের সময় এ প্রতিশ্রুতি দিয়েছেন।

পিয়ংইয়ং জানিয়েছে, দক্ষিণ কোরিয়া ও আমেরিকার বার্ষিক সামরিক মহড়া শুরুর প্রতিবাদে এই পরীক্ষা। ওয়াশিংটন-সিউলের সামরিক মহড়াকে যুদ্ধের প্রস্তুতি হিসেবে দেখছে কিম প্রশাসন।

উ. কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ সোমবার জানিয়েছে, কিম পূর্ব উপকূলে একটি নৌ ইউনিট পরিদর্শনের সময় ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয়। একটি জাহাজে কর্মকর্তাদের সাথে দাঁড়িয়ে বিষয়টি পর্যবেক্ষণ করেন তিনি। আরেকটি ছবিতে দেখা গেছে, জেটিতে দাঁড়িয়ে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ দেখছেন কিম জং।

তবে কবে ও কখন কিম এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ পরীক্ষা দেখেছেন তা উল্লেখ করেনি কেসিএনএ। উত্তর কোরিয়ার জাহাজের যুদ্ধের সক্ষমতা এবং এর ক্ষেপণাস্ত্র যাচাই করতে পরীক্ষা চালানো হয়। কোনো ত্রুটি ছাড়া দ্রুত লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম হয় ক্ষেপণাস্ত্রটি।

একই সময় দক্ষিণ কোরিয়া ও আমেরিকা বার্ষিক যৌথ সামরিক মহড়া শুরু করেছে। যার নাম দেয়া হয়েছে ‘আলচি ফ্রিডম শিল্ড’। যেখানে দুই দেশের কয়েক হাজার সেনা অংশ নিয়েছে যা আগামী ৩১ আগস্ট পর্যন্ত চলবে। এর নিন্দা জানিয়ে সতর্ক করেছে পিয়ংইয়ং।

সিউলের আইনপ্রণেতারা গত সপ্তাহে সতর্ক করেছিলেন, উত্তর কোরিয়া আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ অথবা অন্যকোনো সামরিক মহড়া চালাতে পারে। এই বছর দেশটি রেকর্ড সংখ্যক ব্যালিস্টিক ও আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে।
সূত্র : পার্সটুডে