বিএফডিসি কমপ্লেক্সের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বিএফডিসি কমপ্লেক্সের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ছবিঃ সংগৃহীত।

চলচ্চিত্র শিল্পের উন্নয়নের লক্ষ্যে রবিবার (২০ আগস্ট) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিএফডিসি কমপ্লেক্স নির্মাণ প্রকল্পের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেছেন। গণভবন থেকে ভার্চ্যুয়ালি অনুষ্ঠানে যোগ দেন তিনি।

প্রধানমন্ত্রী একই অনুষ্ঠানে নবনির্মিত বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন ভবন ও তথ্য কমিশন ভবনের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরেই বাংলাদেশে চলচ্চিত্রের প্রসার ঘটেছে। এর পেছনে মায়ের অবদান আছে। সিনেমা দেখে একদিন মা ও আব্বা ফিরছিলেন। মা বলছিলেন, আমরা বাঙালিরা বাংলাদেশে সিনেমা তৈরি করতে পারি না? এরপরেই মন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পরে এফডিসি গড়ে তোলার উদ্যোগ নেন বঙ্গবন্ধু।

এরপর বাংলাদেশে অনেকগুলো সিনেমা হয়। আসিয়া, মুখ ও মুখোশ-এর মতো সিনেমা বাঙালিরাই তৈরি করেছিলেন। প্রধানমন্ত্রী আরও বলেন, আমাদের সিনেমা শিল্প খারাপ অবস্থায় চলে গিয়েছিল। নকল, মারপিট, দাঙ্গা-হাঙ্গামায় ভরা থাকতো সিনেমা।

১৯৭৫-এর পরে জীবনমুখী সিনেমা, পরিবার নিয়ে দেখার মতো সিনেমা বিলুপ্ত হয়ে গিয়েছিল। প্রধানমন্ত্রী মনে করেন, শিশুদের জন্য আরও সিনেমা নির্মাণ করা দরকার। সিনেমা থেকে যেন শিশুরা অনেক কিছু শিখতে পারে সেই ব্যবস্থা নেয়া প্রয়োজন। তিনি আরও বলেন, সিনেমায় বার্তা থাকতে হবে জনসাধারণের জন্য।

কোনটা ভালো, কোনটা মন্দ সেগুলো মানুষকে শেখাবে সিনেমা। দৃষ্টি প্রসারিত হবে মানুষের। এক সময় সিনেমা শিল্প মুখ থুবড়ে পড়েছিল। আমি উদ্যোগ নিয়েছিলাম এই শিল্পকে বাঁচানোর। সিনেমাগুলোকে ডিজিটাল সিস্টেমে নিয়ে আসা হয়েছে। তথ্য আর্কাইভ করা হয়েছে। অনেক ভালো সিনেমা হল চালু হয়েছে। ভালো ভালো সিনেমা তৈরি হয়েছে যেগুলো আন্তর্জাতিক মহলে প্রশংসা পেয়েছে।