টিকটক-টেলিগ্রাম-ওয়ানএক্সবেট নিষিদ্ধ করল সোমালিয়া

টিকটক-টেলিগ্রাম-ওয়ানএক্সবেট নিষিদ্ধ করল সোমালিয়া

সংগৃহীত

অশ্লীল কনটেন্ট আর মিথ্যার প্রচারণা ঠেকাতে টিকটক, টেলিগ্রাম ও ওয়ানএক্সবেট নিষিদ্ধ করেছে আফ্রিকান দেশ সোমালিয়া। রোববার (২০ আগস্ট) এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছেন দেশটির যোগাযোগমন্ত্রী জামা হাসান খলিফ। খবর রয়টার্সের।

ওই বিবৃতিতে জানানো হয়, ইন্টারনেট কোম্পানিগুলোকে এসব অ্যাপ ও ওয়েবসাইট বন্ধের নির্দেশ দিয়েছেন দেশটির যোগাযোগমন্ত্রী। দেশের সন্ত্রাসী এবং অনৈতিক গোষ্ঠীগুলো জনসাধারণের মাঝে ধারাবাহিকভাবে ভয়ানক ছবি ও ভুল তথ্য ছড়িয়ে দেওয়ার জন্য এসব অ্যাপ ব্যবহার করে বলেও বিবৃতিতে বলা হয়।

প্রায়ই টিকটক ও টেলিগ্রামে তাদের কার্যক্রম সম্পর্কে পোস্ট করে দেশটির স্থানীয় জঙ্গিগোষ্ঠী আল-শাবাবের সদস্যরা।

দেশটির প্রেসিডেন্ট হাসান শেখ মাহমুদ সামরিক অভিযান চালিয়ে আগামী পাঁচ মাসের মধ্যে আল-কায়েদার অনুসারী আল-শাবাব গোষ্ঠীকে নির্মূল করার হুঙ্কার দেন। তার এই সামরিক অভিযানের ঘোষণা দেওয়ার কয়েক দিন পর সামাজিক যোগাযোগমাধ্যম নিষিদ্ধের সিদ্ধান্ত জানালেন দেশটির যোগাযোগমন্ত্রী।

সোমালিয়ার সরকারের নিষিদ্ধ করার সিদ্ধান্তের ব্যাপারে রয়টার্স জানতে চাইলেও তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া জানায়নি টিকটক, টেলিগ্রাম এবং ওয়ানএক্সবেট সংশ্লিষ্টরা।

নিষিদ্ধের আদেশ বাস্তবায়নের জন্য সোমালিয়ার ইন্টারনেট পরিষেবা সরবরাহকারী কোম্পানিগুলোকে আগামী ২৪ আগস্ট পর্যন্ত সময় দেওয়া হয়েছে।

অনলাইনে বাজি ধরার জন্য সোমালিয়া ওয়ানএক্সবেট তুমুল জনপ্রিয়। বিশেষ করে বিভিন্ন ফুটবল খেলাকে কেন্দ্র করে এই ওয়েবসাইটে বিপুল পরিমাণ অর্থের বাজি হয় দেশটিতে।

এদিকে, চীনের সরকারের সঙ্গে কথিত সম্পর্কের অভিযোগে টিকটককে নিষিদ্ধ করার হুমকি দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। চলতি বছরের মে মাসে প্রথম এই অ্যাপটি নিষিদ্ধ করে দেশটির মন্টানা রাজ্য।