ভারতে ২৪ ঘণ্টায় করোনার নতুন আক্রান্ত ৪ সহস্রাধিক

ভারতে ২৪ ঘণ্টায় করোনার নতুন আক্রান্ত ৪ সহস্রাধিক

ছবিঃ সংগ্রহীত

এক দিনে সর্বাধিক করোনা আক্রান্তের পরিসংখ্যান দিয়েছে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রণালয়। সরকারি পরিসংখ্যান মতে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের নতুন শিকার হয়েছেন ৪ হাজার ২০০ জন রোগী এবং মারা গেছেন ৯৭ জন। এর আগে, এক দিনে একসাথে এতজন কোভিড-১৯ এর কবলে পড়েননি।

সাম্প্রতিক সময়ে বিশ্বের সবচেয়ে বড় সংক্রামক ব্যাধির হামলায় নাজেহাল ভারতও। এখনো পর্যন্ত গোটা দেশে কোভিড-১৯ রোগের কবলে পড়েছেন মোট ৬৭ হাজার ১০০ জন, ওই রোগের সাথে যুঝতে না পেরে মারা গেছে মোট ২ হাজার ২০৬ জন।

তবে দেশটিতে করোনা আক্রান্ত যেমন বাড়ছে তেমনই বাড়ছে ওই রোগ থেকে পুনরুদ্ধারের হারও। স্বাস্থ্যমন্ত্রণালয় জানাচ্ছে, যেখানে গত রোববার সেরে ওঠা রোগী ছিল ২৬.৫৯ শতাংশ, সেখানে তা এখন বেড়ে হয়েছে ৩১.১৪ শতাংশ।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন রোববার জানিয়েছেন, ২৪ ঘণ্টার মধ্যে দেশের ১০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার কোনো খবর পাওয়া যায়নি, যা অনেকটাই স্বস্তির।

‘এটা লক্ষ্য করে আমরা স্বস্তি পাচ্ছি যে, ১০টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলোতে গত ২৪ ঘণ্টায় আর নতুন করে কেউ ওই রোগে আক্রান্ত হয়নি। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, অরুণাচল প্রদেশ, দাদরা ও নগর হাভেলি, গোয়া, জম্মু ও কাশ্মির, লাদাখ, মণিপুর, ওড়িষ্যা, মিজোরাম এবং পুদুচেরিতে মিলেছে এই সাফল্য’, বলেন মন্ত্রী।

তবে মহারাষ্ট্রে যেন কিছুতেই বাগে আসছে না ওই মারণ রোগ। সেরাজ্যে, রোববারই নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১ হাজার ২৭৮ জন। ওই রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ২২ হাজারে পৌঁছে গেছে। করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এই রাজ্যে ৮০০ জনেরও বেশি মানুষ মারা গেছেন কোভিড-১৯ ভাইরাসে। দেশের সবচেয়ে ক্ষতিগ্রস্ত শহর এখন মুম্বাই। সেখানে ১৩ হাজার ৫০০ জনেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন করোনাভাইরাসে, মারা গেছেন প্রায় ৫০০ জন।

সূত্র : এনডিটিভি