ছেলেদের সমান ম্যাচ ফি পাবেন প্রোটিয়াদের নারী ক্রিকেটাররা

ছেলেদের সমান ম্যাচ ফি পাবেন প্রোটিয়াদের নারী ক্রিকেটাররা

ছবিঃ সংগৃহীত।

আন্তর্জাতিক ক্রিকেটে ছেলে ও মেয়েদের সমান ম্যাচ ফি দেয়ার ঘোষণা দিয়েছে ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ)। পারিশ্রমিক প্রদানের ক্ষেত্রে লিঙ্গ সমতা নিশ্চিতে নিউজিল্যান্ড ও ভারতের পথ অনুসরণ করেই সিএসএ নিয়েছে এমন সিদ্ধান্ত। আগামী সেপ্টেম্বরে সাউথ আফ্রিকার মেয়েরা পাকিস্তান সফরে যাবে। এই দ্বিপক্ষীয় সিরিজ থেকেই নতুন ম্যাচ ফি কার্যকর হবে।

টেস্ট ম্যাচ খেলার জন্য প্রোটিয়াদের ছেলে ক্রিকেটাররা বর্তমানে ৪ হাজার ৫০০ ডলার পান। ওয়ানডেতে ১ হাজার ২০০ ডলার ও টি-টুয়েন্টির জন্য পাব ৮০০ ডলার।

মেয়েদের ক্রিকেটের জন্য সিএসএ আরেকটি যুগান্তকারী সিদ্ধান্ত নেয়া হয়েছে। এখন থেকে সাউথ আফ্রিকায় ছয় দলের পেশাদার ঘরোয়া কাঠামো উন্মোচন করেছে। ১৬ দলের কাঠামোতে দুই স্তরে খেলা হয়। প্রথম স্তরে শীর্ষ ছয় দল, দ্বিতীয় স্তরে নিচের ১০ দল, এই ১০ দলকে ভাগ করা হয় দুই গ্রুপে। যেখানে থাকে উত্তরণ ও অবনমন।

আগের কাঠামোই প্রোটিয়াদের মেয়েদের ক্রিকেটে বিদ্যমান থাকবে। এখন থেকে শীর্ষ ছয় দল ১১ জন খেলোয়াড়কে পূর্ণকালীন ভিত্তিতে চুক্তিবদ্ধ করতে পারবে এবং তাদের বেতন হবে ডিভিশন ২-এর সর্বোচ্চ বেতনপ্রাপ্ত ছেলে ক্রিকেটারদের সমান। শীর্ষ ছয় দল একটি ওয়ানডে এবং একটি টি-টুয়েন্টি টুর্নামেন্টে প্রতিদ্বন্দ্বিতা করবে।

সিএসএ মেয়েদের খেলার সম্প্রসারণের জন্য আগামী তিন বছরে আনুমানিক ২১ লাখ ডলার বাজেট নির্ধারণ করেছে বলে ধারণা করা হচ্ছে। এ ব্যয় মেটাতে সরকারের কাছ থেকে কিছু সহায়তা পেয়েছে বোর্ড। সাউথ আফ্রিকার ক্রীড়া, শিল্প ও সংস্কৃতি বিভাগ ৮ লাখ ডলার দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে।