পেঁয়াজের ঝাঁজে অস্থির সাতক্ষীরার বাজার

পেঁয়াজের ঝাঁজে অস্থির সাতক্ষীরার বাজার

ফাইল ছবি

পেঁয়াজের ঝাঁজে আবারও অস্থির সাতক্ষীরার বাজার। সাতক্ষীরার খুচরা বাজারে ভারতীয় পেঁয়াজ প্রতিকেজি ৭০ টাকা ও দেশি পেঁয়াজ কেজি প্রতি ৯০ থেকে ১০০ টাকা দরে বিক্রি হচ্ছে। আর পাইকারী বাজারে ভারতীয় পেঁয়াজ কেজি প্রতি ৬০ থেকে ৬৫ টাকা ও দেশি পেঁয়াজ কেজি প্রতি ৮০ থেকে ৮৫ টাকা বিক্রি হচ্ছে। ভারতের শুল্ক বাড়ানোর অজুহাতে সাতক্ষীরার বিভিন্ন বাজারে ঘুরে দেখা গেছে পেঁয়াজের এই লাগামহীন দর। 

গত ২১ আগস্ট ভোমরা বন্দর দিয়ে ৮৭ টি ও ২২ আগস্ট ৩১০টিসহ মোট ৩৯৭ টি ভারতীয় ট্রাক ভর্তি পেঁয়াজ আমদানি হয়েছে। ভোমরা স্থলবন্দরেই এই পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬৫ টাকায়। 

ভারত সরকার শতকরা ৪০ ভাগ শুল্ক আরোপের ঘোষণার সাথে সাথেই সাতক্ষীরায় পেঁয়াজের দাম বেড়েছে কেজিপ্রতি ২০ টাকা। অথচ সেই পেঁয়াজ এখনো বাজারে সেভাবে যায়নি। বাজার নিয়ন্ত্রণে দিশেহারা ক্রেতারা সরকারের হস্তক্ষেপ কামনা করেছেন। 

ব্যবসায়ীরা বলছেন ভারত সরকার শুল্ক নির্ধারণ করলেও সে অনুযায়ী আদায় করছে না। ফলে কেজি প্রতি সর্বোচ্চ ৫টাকা বাড়ার কথা। কিন্তু যেভাবে পেঁয়াজের বাজার অস্থিতিশীল হয়েছে সেটা দু:খজনক। 

শুল্ক আরোপে প্রতি কেজি পেঁয়াজ আমদানি করতে খরচ হবে ৫০ থেকে ৫৫ টাকা। তাই পেঁয়াজ আর রপ্তানি করবে কি না সেটা নিয়ে সংশয় প্রকাশ করেছেন সিএন্ডএফ নেতারা।

সাতক্ষীরার সুলতানপুর বড়বাজার, টাউনবাজারসহ কয়েকটি বাজারে ভারতের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ থেকে ৭৫ টাকায়।