উত্তর কোরিয়ার গুপ্তচর উপগ্রহ ধ্বংস

উত্তর কোরিয়ার গুপ্তচর উপগ্রহ ধ্বংস

উত্তর কোরিয়ার গুপ্তচর উপগ্রহ ধ্বংস

দ্বিতীয়বার চেষ্টা করেও মহাকাশে গুপ্তচর উপগ্রহ পাঠাতে পারল না উত্তর কোরিয়া। উৎক্ষেপনের আগেই উপগ্রহটি ধ্বংস হয়।বৃহস্পতিবার (২৪ আগস্ট) ভোরে উত্তর কোরিয়ার রকেট উৎক্ষেপন কেন্দ্র থেকে একটি গুপ্তচর উপগ্রহ মহাকাশে পাঠানোর চেষ্টা হয়।

কিমের প্রশাসন জানিয়েছে, রকেট উৎক্ষেপনের প্রথম দু’টি স্তর ঠিক ছিল। কিন্তু তৃতীয় স্তরে পৌঁছে হিসেবের গণ্ডগোল হওয়ায় রকেটটি ভেঙে পড়ে। বস্তুত এর আগেও একইভাবে তারা একটি রকেট মহাকাশে পাঠাতে চেষ্টা করেছিল। ওই রকেটটিও সমুদ্রে ভেঙে পড়েছিল।রকেট উৎক্ষেপন সফল না হলেও উত্তর কোরিয়ার এই চেষ্টা নিয়ে বিশ্বজুড়ে বিতর্কের ঝড় উঠেছে। যুক্তরাষ্ট্র, জাপান, দক্ষিণ কোরিয়া সবাই এর তীব্র নিন্দা করেছে।

যুক্তরাষ্ট্র জানিয়েছে, উত্তর কোরিয়ার এই কাজ জাতিসঙ্ঘের সিদ্ধান্তের বিরোধী। নিঃশর্তে উত্তর কোরিয়াকে যুক্তরাষ্ট্রের সাথে আলোচনায় বসতে হবে।উত্তর কোরিয়া অবশ্য এখনো পর্যন্ত এর কোনো জবাব দেয়নি। তবে তারা জানিয়েছে, আগামী অক্টোবরে আবারো তারা উপগ্রহটি পাঠানোর চেষ্টা করবে।

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার দাবি, উত্তর কোরিয়া যে উপগ্রহটি পাঠানোর চেষ্টা করছে তা যুক্তরাষ্ট্রের ওপর গুপ্তচরবৃত্তি করার জন্য।যদিও উত্তর কোরিয়া এই অভিযোগের কোনো জবাব দেয়নি।

বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়াকে জানিয়েই তারা রকেট উৎক্ষেপনের চেষ্টা করেছিল। কিন্তু রকেট উৎক্ষেপনের কিছুক্ষণের মধ্যেই জাপানে নিরাপত্তার অ্যালার্ম বেজে ওঠে।

জাপান জানিয়েছে, রকেটটির ভাঙা অংশ ইয়েলো সমুদ্র, পূর্ব চীন সমুদ্র এবং প্রশান্ত মহাসাগরে গিয়ে পড়েছে। আর জাপানের খুব কাছেই রকেটের ভাঙা অংশ পড়েছে।উত্তর কোরিয়া জানিয়েছে, কেন রকেটটি দ্বিতীয়বার সাফল্য পেল না তা তদন্ত করে দেখা হবে।যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বাইডেনের মন্ত্রণালয় পুরো বিষয়টি খতিয়ে দেখছে। যুক্তরাষ্ট্র এই কাজ কোনোভাবেই সমর্থন করছে না।জাপানের প্রধানমন্ত্রী জানিয়েছেন, তারা উত্তর কোরিয়ার এই কাজ কোনোভাবেই সমর্থন করেন না। এটি জাতিসঙ্ঘের সিদ্ধান্তের বিরোধী কাজ।

ঠিক তিন দিন আগে দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্র যৌথ সেনা মহড়া শুরু করেছে। তার উত্তরেই উত্তর কোরিয়া এ কাজ করার চেষ্টা করেছে বলে বিশেষজ্ঞদের একাংশ মনে করছে।
সূত্র : ডয়চে ভেলে