২০২৬ সালের মধ্যে বাজারে ডেঙ্গুর টিকা আনতে চায় ভারত

২০২৬ সালের মধ্যে বাজারে ডেঙ্গুর টিকা আনতে চায় ভারত

ফাইল ছবি

আগামী ২০২৬ সালের জানুয়ারির মধ্যে বাজারে ডেঙ্গুর টিকা আনার ঘোষণা দিয়েছে ভারতীয় ওষুধ প্রস্তুতকারী কোম্পানি ইন্ডিয়ান ইমিউনোলজিক্যালস লিমিটেড (আইআইএল)। এরই মধ্যে এই টিকার প্রাথমিক ট্রায়ালও শেষ হয়েছে বলে দাবি কোম্পানিটির কর্মকর্তাদের।

আইআইএলের ব্যবস্থাপনা পরিচালক কে আনন্দ কুমারের দাবি, টিকার প্রথম পর্যায়ের ট্রায়ালে প্রায় ৯০ জন স্বেচ্ছাসেবী অংশ নিয়েছেন, যাদের সবার বয়স ১৮ থেকে ৫০ বছরের মধ্যে। তবে টিকা নেওয়ার পর কারো দেহে বিরূপ কোনো পার্শ্বপ্রতিক্রিয়া পরিলক্ষিত হয়নি।

তিনি আরও জানান, আমাদের প্রথম পর্যায়ের ট্রায়াল প্রায় শেষের পথে। এটি শেষ হওয়ার পর কমপক্ষে আরও কয়েকটি ট্রায়াল পরিচালনা করা হবে। কারণ, প্রথম ট্রায়ালে কোনো টিকার কার্যকারিতা সম্পর্কে পূর্ণাঙ্গ তথ্য পাওয়া সম্ভব নয়। সব ট্রায়াল শেষ হতে অন্তত দুই বছর সময় লাগবে। আশা করছি, আগামী ২০২৬ সালের জানুয়ারির মধ্যেই ডেঙ্গুর টিকা বাজারে আনতে পারব।

জানা গেছে, যুক্তরাষ্ট্রের সরকারি স্বাস্থ্যসেবা সংস্থা ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ (এনআইএইচ) এই টিকা তৈরির জন্য বিশেষ ভাইরাসটি সরবরাহ করেছে।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৩১ জুলাই পর্যন্ত ভারতে ৩১ হাজার ৪৬৪ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। এ সময়ে মারা গেছেন অন্তত ৩৬ জন।

ন্যাশনাল সেন্টার ফর ভেক্টর বর্ন ডিজিজ কন্ট্রোলের কর্মকর্তাদের ভাষ্য, করোনার কারণে ২০২০ সালে ভারতে ডেঙ্গুর সংক্রমণের হার কম ছিল। তবে ২০২১ সাল তা ৩৩৩ শতাংশ বেড়েছে। এ ছাড়া ২০২১ থেকে ২০২২ সালে এই রোগে আক্রান্তের হার ২১ শতাংশ বেড়েছে।

এদিকে ভারতের প্রতিবেশী বাংলাদেশে ডেঙ্গু পরিস্থিতি আরও ভয়াবহ। চলতি বছরে আক্রান্তের সংখ্যা এক লাখ ১০ হাজার ২২৪ জন ছাড়িয়েছে। অপরদিকে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫২৪ জনে। জুন থেকে আগস্ট, এই তিন মাসের মধ্যে অধিকাংশ আক্রান্ত-মৃত্যুর ঘটনা ঘটেছে।

উল্লেখ্য, আইআইএল ছাড়াও সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া এবং প্যানাকিয়া বায়োটেক বাজারে ডেঙ্গুর টিকা আনার চেষ্টা করছে।