চাঁদের ২টি জায়গার নামকরণ করলেন নরেন্দ্র মোদি

চাঁদের ২টি জায়গার নামকরণ করলেন নরেন্দ্র মোদি

ছবিঃ সংগৃহীত।

ব্রিকস শীর্ষ সম্মেলনে যোগদান শেষে সাউথ আফ্রিকার জোহানেসবার্গ থেকে ভারতে ফিরেই দেশটির চন্দ্রযান-৩ এর সাফল্যকে স্মরণ করে চাঁদের ২টি স্থানের নামকরণ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, শনিবার (২৬ আগস্ট) ভারতে ফিরে প্রথমেই দেশটির মহাকাশ সংস্থা ইসরোর মিশন কমপ্লেক্স পরিদর্শন করেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে বিজ্ঞানীদের সাথে দেখা করে চাঁদের দু’টি জায়গার নামকরণ করেন তিনি।

চাঁদের যেখানে চন্দ্রযান-৩ এর ল্যান্ডার বিক্রম অবতরণ করেছে, সেই জায়গাটির নাম ‘শিব শক্তি’ এবং যেখানে চন্দ্রযান-২-এর ল্যান্ডার ভেঙে পড়েছিল সেই জায়গার নাম ‘তিরঙ্গা’ রাখলেন ভারতের প্রধানমন্ত্রী। চন্দ্রযান ৩-এর সাফল্যে চন্দ্রযান-২ এর প্রচেষ্টাকে মোটেও ভোলেননি নরেন্দ্র মোদি।

ভারতের মহাকাশ সংস্থা ইসরো জানায়, চাঁদের দক্ষিণ মেরুর কাছে ৭০ ডিগ্রি দ্রাঘিমাংশে অবতরণ করে বিক্রম। এই এলাকাটি চাঁদের দক্ষিণ মেরু থেকে ৩০০ কিলোমিটার দূরে অবস্থিত। আর এই জায়গটারই নতুন নামকরণ হয়েছে। এখন থেকে চাঁদের এই জায়গাটি ‘শিব শক্তি’ নামে এবং ২০১৯ সালে যেই জায়গয় চন্দ্রযান-২-এর ল্যান্ডার ভেঙে পড়েছিল তার নাম হবে ‘তিরঙ্গা’।

উল্লেখ্য, গত ২৩ অগস্ট ভারতীয় সময়, সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চাঁদের মাটি স্পর্শ করে ল্যান্ডার বিক্রম। চাঁদের দক্ষিণ মেরুর কাছে অবতরণ করে বিক্রম। ভারতই প্রথম দেশ হিসেবে চাঁদের দক্ষিণ মেরুতে পা রেখেছে। চাঁদে পৌঁছাতে ৪০ দিনের মতো লাগে ভারতের মহাকাশযান চন্দ্রযান-৩ এর।