৬ বছর পর করিমকে ফিরিয়ে আফগানদের এশিয়া কাপের দল ঘোষণা

৬ বছর পর করিমকে ফিরিয়ে আফগানদের এশিয়া কাপের দল ঘোষণা

সংগৃহিত ছবি।

এশিয়া কাপকে সামনে রেখে ১৭ সদস্যের শক্তিশালী দল ঘোষণা করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। যেখানে ৬ বছর পর ওয়ানডে দলে ফিরেছেন করিম জানাত।

এশিয়া কাপ শুরু হতে বাকি মাত্র তিন দিন। ইতোমধ্যে দল ঘোষণা করেছে নেপাল, পাকিস্তান, ভারত ও বাংলাদেশ। কেবল বাকি ছিল আফগানিস্তান ও সহ-আয়োজক শ্রীলঙ্কা। অবশেষে রোববার (২৭ আগস্ট) এশিয়ার শ্রেষ্ঠত্বের আসরে লড়াইয়ের জন্য হাশমতউল্লাহ শহীদিকে অধিনায়ক করে দল নিয়ে হাজির হয়েছে আফগানরা।

পাকিস্তানের বিপক্ষে সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজের দল থেকে বাদ পড়েছেন ওয়াফাদার মোমান্দ, শহীদউল্লাহ কামাল ও ফরিদ মালিক। ইনজুরিতে পড়া আজমতউল্লাহ ওমরজাইয়ের স্থলাভিষিক্ত হয়েছেন গুলাবদিন নাইব। তিনি অবশ্য পাকিস্তানের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেতেই দলে জায়গা করে নিয়েছিলেন।

অন্যদিকে চোট থেকে দ্রুত সেরে ওঠায় নাজিবুল্লাহ জাদরানকে ফেরানো হয়েছে স্কোয়াডে। এছাড়া ৬ বছর পর ওয়ানডে দলে ফিরেছেন করিম জানাত। সবশেষ ২০১৭ সালে আফগানদের হয়ে প্রথম এবং ক্যারিয়ারের একমাত্র ওয়ানডে খেলেছিলেন ২৫ বছর বয়সী এ অলরাউন্ডার।

 

এশিয়া কাপেও বাংলাদেশের গ্রুপে আছে আফগানিস্তান। আসরে তাদের প্রথম ম্যাচ ৩ সেপ্টেম্বর, সাকিবদের বিপক্ষে। ৫ সেপ্টেম্বর গ্রুপ পর্বের শেষ ম্যাচের তাদের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। দুটিই ম্যাচই তারা খেলবে পাকিস্তানে।

এশিয়া কাপের জন্য আফগানিস্তান দল: হাশমতউল্লাহ শহীদি (অধিনায়ক), মোহাম্মদ নবি, রশিদ খান, মুজিব উর রহমান, ইব্রাহিম জাদরান, রহমানউল্লাহ গুরবাজ, রিয়াজ হাসান, রহমত শাহ, ফজলহক ফারুকী, গুলাবদিন নাইব, নাজিবুল্লাহ জাদরান, করিম জানাত, নুর আহমেদ, আবদুল রহমান, শরফউদ্দিন আশরাফ, সেলিম সাফি ও ইকরাম আলীখিল।