সাংবাদিকতার পথপ্রদর্শক কাজী শাহেদ আর নেই

সাংবাদিকতার পথপ্রদর্শক কাজী শাহেদ আর নেই

আধুনিক সাংবাদিকতার পথপ্রদর্শক কাজী শাহেদ আহমেদ

আধুনিক সাংবাদিকতার পথপ্রদর্শক কাজী শাহেদ আহমেদ আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। কাজী শাহেদ দৈনিক আজকের কাগজের প্রকাশক ও সম্পাদক, জেমকন গ্রুপের প্রতিষ্ঠাতা ছিলেন।

সোমবার (২৮ আগস্ট) সন্ধ্যা ৭টার দিকে রাজধানীর একটি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন। বাংলা ট্রিবিউন ও ঢাকা ট্রিবিউনের প্রকাশক কাজী আনিস আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন। কাজী শাহেদের মেজো ছেলে কাজী আনিস।

১৯৪০ সালের ৭ নভেম্বর যশোরে জন্মগ্রহণ করেন কাজী শাহেদ আহমেদ। কর্মজীবনে ১৪ বছর সেনাবাহিনীতে দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশ মিলিটারি অ্যাকাডেমির প্রতিষ্ঠাকালীন প্লাটুন কমান্ডারদের একজন ছিলেন তিনি।

১৯৭৯ সালে ‘জেমকন গ্রুপ’ প্রতিষ্ঠার মধ্য দিয়ে তার ব্যবসায়ী জীবন শুরু। তিনি ছিলেন ‘খবরের কাগজ’ ও ‘আজকের কাগজ’-এর প্রকাশক ও সম্পাদক। বাংলাদেশে প্রথম অর্গানিক চা বাগানের গড়ে ওঠে তার উদ্যোগে। তার উদ্যোগে প্রতিষ্ঠা পায় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)।

সাহিত্য পরিমণ্ডলেও কাজী শাহেদ আহমেদের পদচারণা কম নয়। ‘আমার লেখা’ তার প্রথম গ্রন্থ। যা প্রকাশিত হয় ১৯৯৫ সালে। সে বছরই ‘ঘরে আগুন লেগেছে’ নামে তার দ্বিতীয় বই প্রকাশিত হয়। ৭৩ বছর বয়সে প্রকাশ পায় তার প্রথম উপন্যাস ‘ভৈরব’। আত্মজীবনী ‘জীবনের শিলালিপি’ প্রকাশিত হয় ২০১৪ সালে। একই বছর প্রকাশিত হয় উপন্যাস ‘পাশা’। ২০১৭ সালে প্রকাশিত হয় উপন্যাস ‘দাঁতে কাটা পেনসিল’। ২০১৮ সালে প্রকাশিত হয় উপন্যাস ‘অপেক্ষা’।