ওয়াগনার বাহিনীর নেতৃত্বে আসছেন কুখ্যাত এক গোয়েন্দাপ্রধান

ওয়াগনার বাহিনীর নেতৃত্বে আসছেন কুখ্যাত এক গোয়েন্দাপ্রধান

জেনারেল আন্দ্রে অ্যাভেরিয়ানভ

রাশিয়ার ভাড়াটিয়া গ্রুপ ওয়াগনার বাহিনীর প্রধান ইয়েভজেনি প্রিগোজিনের মৃত্যুর পর তার বাহিনীর আফ্রিকা অপারেশন পরিচালনার জন্য আরেক কুখ্যাত গোয়েন্দাপ্রধান জেনারেল আন্দ্রে অ্যাভেরিয়ানভকে নিযুক্ত করা হচ্ছে।

বিষয়টি নিশ্চিত করেছে ফক্স নিউজ। 

প্রতিবেদনে বলা হয়েছে, অ্যাভেরিয়ানভ বর্তমানে রাশিয়ার সামরিক গোয়েন্দা পরিষেবার গোপন অপারেশনের প্রধান হিসাবে কাজ করছেন। তার বিরুদ্ধে রুশ ভিন্নমতাবলম্বীদের হত্যার নির্দেশ দেওয়ার অভিযোগ রয়েছে।

সোমবার রাতে এ বিষয়ে ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে, ওয়াগনার বাহিনীর প্রধান প্রিগোজিনের মৃত্যুর পর আফ্রিকায় কার্যক্রম পরিচালনার দায়িত্ব অ্যাভেরিয়ানভের হাতে রয়েছে।

জানা গেছে, গত জুলাইয়ে রাশিয়া-আফ্রিকা শীর্ষ সম্মেলনের সময় আফ্রিকান নেতাদের সঙ্গে দেখা করেছিলেন অ্যাভেরিয়ানভ। ওই সম্মেলনেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের শাসনের বিরুদ্ধে বিদ্রোহের পর প্রিগোজিনকে প্রথমবারের মতো জনসমক্ষে আসতে দেখা গিয়েছিল।

গত সপ্তাহে প্রিগোজিনের ব্যক্তিগত জেট বিমান বিধ্বস্ত হলে, তিনিসহ ওয়াগনার বাহিনীর শীর্ষস্থানীয় কয়েক নেতা নিহত হন। এদের মধ্যে প্রিগোজিনের সেকেন্ড ইন কমান্ড দিমিত্রি উটকিন এবং ওয়াগনার বাহিনীর বেসামরিক রসদ সরবরাহ প্রধান ভ্যালেরি চেকালভও ছিলেন।

দুই মাস আগে প্রিগোজিন রাশিয়ার সামরিক নেতৃত্বকে উৎখাতের হুমকি দিলে বিদ্রোহের পর ইউক্রেনে ওয়াগনার বাহিনীর অভিযান প্রত্যাহার করতে বাধ্য করেছিলেন পুতিন। তবে এই বাহিনী আফ্রিকাতে ব্যাপকভাবে সক্রিয় রয়েছে।

প্রিগোজিনের বিমানটি কী কারণে বিধ্বস্ত হয়েছিল তা এখনো জানা যায়নি। তবে বিশেষজ্ঞরা বিশ্বাস করেন, পুতিনের নির্দেশেই তাকে হত্যা করা হয়েছে।

উদ্ধারকারীরা বলেছেন, তারা ধ্বংসাবশেষে ১০টি মৃতদেহ খুঁজে পেয়েছেন এবং গত রোববার রুশ কর্মকর্তারা দাবি করেছেন, ডিএনএ বিশ্লেষণ করে নিহতদের মধ্যে প্রিগোজিন থাকার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।