মাঠে নামার আগে শীর্ষস্থান হারালেন সাকিব

মাঠে নামার আগে শীর্ষস্থান হারালেন সাকিব

ফাইল ছবি

বাংলাদেশ ক্রিকেটে রেকর্ডের বরপুত্র সাকিব আল হাসান। এই অলরাউন্ডারের খেলতে নামা মানেই পরিসংখ্যানবিদদের জন্য কাজটা বেড়ে যাওয়া। ব্যাটে-বলে দুই দিকেই যে সাকিব অনবদ্য, তাই হিসাবটাও কমাতে-বাড়াতে হয় দুই দিকে। এবার তার শীর্ষ স্থানে দাগ কাটলেন নিউজিল্যান্ডের অধিনায়ক টিম সাউদি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ১৪০ উইকেট নিয়ে শীর্ষে ছিলেন টাইগার অধিনায়ক। তবে দুই অধিনায়কের মধুর লড়াই, কিউই অধিনায়কের কাছে এবার শীর্ষস্থান হারালেন সাকিব।

১০৯ ইনিংসে টিম সাউদির দখলে এখন ১৪১ উইকেট। বিপরীতে সাকিব আল হাসান ১৪০ উইকেট নিয়ে দুইয়ে নেমে গেলেন।  ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচেই সাউদির শিকার ১ উইকেট। আর তাতেই সাকিবের সমান ১৪০ থেকে সাউদির হয়ে গেল ১৪১ উইকেট।

এবছর আর বাংলাদেশ দলের নির্ধারিত টি-টোয়েন্টি সিরিজ না থাকায় খুব দ্রুতই জায়গা পুনরুদ্ধার করতে পারছেন না সাকিব। এই দুইয়ের মধ্যে শীর্ষস্থানে থাকার প্রতিযোগিতা চলছে অনেকদিন ধরেই। আরব-আমিরাতের বিপক্ষে শেষ হওয়া সিরিজের প্রথম দুই ম্যাচেই ৬ উইকেট শিকার করে সাউদির মোট উইকেট হয় সাকিবের সমান ১৪০। পরের সিরিজেই ইংল্যান্ডের ওপেনার জনি বেয়ারস্টোকে ফিরিয়ে ফের শীর্ষস্থান দখল করলেন সাউদি। 

সাকিব-সাউদির পরেই রাশিদ খানের নাম। আফগান এই স্পিন উইজার্ড মাত্র ৮২ ইনিংসেই ঝুলিতে নিয়েছেন মোট ১৩০ উইকেট। পরের স্থানে আরেক কিউই বোলার ইশ সোধি, যার দখলে ১১৯ উইকেট। শ্রীলঙ্কান গ্রেট লাসিথ মালিঙ্গা ৮৩ ইনিংস খেলে পেয়েছেন ১০৭ উইকেট।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি উইকেট-

টিম সাউদি- ১৪১ উইকেট, ১০৯ ইনিংস

সাকিব আল হাসান- ১৪০ উইকেট, ১১৫ ইনিংস

রাশিদ খান- ১৩০ উইকেট, ৮২ ইনিংস

ইশ সোধি- ১১৯ উইকেট, ৯৬ ইনিংস

লাসিথ মালিঙ্গা- ১০৭ উইকেট, ৮৩ ইনিংস