রোগমুক্তির আয়াতগুলো কী, আমলের নিয়ম

রোগমুক্তির আয়াতগুলো কী, আমলের নিয়ম

ফাইল ছবি

পবিত্র কোরআনের ৬টি আয়াত ‘আয়াতে শেফা’ বা ‘রোগমুক্তির আয়াত’ নামে পরিচিত। আয়াতগুলোর প্রত্যেকিটিতেই মুমিনদের জন্য ‘শেফা’, ‘রহমত’ আরোগ্য শব্দগুলো রয়েছে। তাই যেকোনো অসুস্থতায় আয়াতগুলো পাঠ করা ভালো। আয়াতে শেফার ৬ আয়াত পড়ার আগে সুরা ফাতেহা ও দরুদ পড়ে নেওয়া উত্তম। আয়াতগুলো নিচে  তুলে ধরা হলো।

১. وَيَشْفِ صُدُورَ قَوْمٍ مُؤْمِنِينَ ‘ওয়া ইয়াশফি ছুদু-রা ক্বাওমিম মু’মিনি-ন।’ অর্থ: ‘এবং আল্লাহ মুমিনদের (মুসলমানদের) অন্তরসমূহ শান্ত করে দেন।’ (সুরা তাওবা: ১৪)

২. وَشِفَاءٌ لِمَا فِي الصُّدُورِ وَهُدًى وَرَحْمَةٌ لِلْمُؤْمِنِينَ ‘ওয়া শিফাউ’ল লিমা- ফিচ্ছুদু-রি ওয়া হুদাও ওয়া রাহমাতুল লিল মু’মিনি-ন।’ অর্থ: ‘এবং অন্তরের রোগের নিরাময়, হেদায়েত ও রহমত মুসলমানদের জন্য।’ (সুরা ইউনুস: ৫৭)

৩. يَخْرُجُ مِنْ بُطُونِهَا شَرَابٌ مُخْتَلِفٌ أَلْوَانُهُ فِيهِ شِفَاءٌ لِلنَّاسِ ‘ইয়াখরুঝু মিমবুতু-নিহা- শারা-বুম মুখতালিফুন, আলওয়ানুহু- ফি-হি শিফা-উ লিন্না-সি।’ অর্থ: ‘তার পেট থেকে বিভিন্ন রঙে পানীয় নির্গত হয়। তাতে মানুষের জন্যে রয়েছে রোগের প্রতিকার।’ (সুরা নাহল: ৬৯)

৪. وَنُنَزِّلُ مِنَ الْقُرْآنِ مَا هُوَ شِفَاءٌ وَرَحْمَةٌ لِلْمُؤْمِنِينَ ‘ওয়া নুনাজ্জিলু মিনাল ক্বুরআ’নি মা হুয়া শিফাউও ওয়া রাহমাতিুল লিলমু’মিনি-ন।’ অর্থ: আমি কোরআনে এমন বিষয় নাযিল করি যা রোগের সুচিকিৎসা এবং মুমিনের জন্য রহমত।’ (সুরা বনি ইসরাইল: ৮২)

৫. وَإِذَا مَرِضْتُ فَهُوَ يَشْفِينِ ‘ওয়া ইজা মারিদতু ফা হুয়া ইয়াশফি-ন।’ অর্থ: ‘এবং যখন আমি রোগাক্রান্ত হই, তখন তিনিই আরোগ্য দান করেন।’ (সুরা আশ শুআরা: ৮০)

৬. قُلْ هُوَ لِلَّذِينَ آمَنُوا هُدًى وَشِفَاءٌ ‘কুল হুওয়া লিল্লাযীনা আ-মানূ হুদাওঁ ওয়া শিফাউন।’ অর্থ: ‘বলুন, এটা বিশ্বাসীদের জন্য হেদায়াত ও রোগের প্রতিকার।’  (সুরা হা-মিম সাজদা: ৪৪)

আমলের নিয়ম
আলেমরা তাদের অভিজ্ঞতা থেকে বলে থাকেন, পানিভর্তি পাত্র হাতে নিয়ে মুখের সামনে রেখে আয়াতগুলো পড়ে দম করে পানি পান করলে আল্লাহ তাআলা রোগ থেকে সহজে মুক্তি দেন। আয়াতে শেফা

উল্লেখ্য, ইসলামে চিকিৎসার পাশাপাশি দোয়া ও জিকিরের শিক্ষা রয়েছে। আর পবিত্র কোরআন পাঠ উত্তম জিকির। ইমাম বায়হাকি (রহ.) বলেন, পবিত্র কোরআনে যেমন আত্মার যাবতীয় রোগ এবং মন্দ প্রবণতার চিকিৎসা রয়েছে, তেমনি দেহের যাবতীয় রোগ-ব্যাধিরও চিকিৎসা রয়েছে। তাফসিরে কুরতুবিতে রয়েছে, ‘যে ব্যক্তি কোরআনের মাধ্যমে আরোগ্য তালাশ করে না, তার কোনো শেফা নেই।’ (তাফসিরে কুরতুবি, খণ্ড-১০ম, পৃ-২৩৫)

আল্লাহ তাআলা আমাদেরকে নানারকম অসুস্থতা-বালা মসিবতে উল্লেখিত আয়াতগুলোর ওপর আমল করার তাওফিক দান করুন এবং এর বিনিময়ে রোগ দূর করে দিন। আমিন।