শচীনের বাড়ি ঘেরাও করে বিক্ষোভ

শচীনের বাড়ি ঘেরাও করে বিক্ষোভ

সংগৃহীত

বিশ্বক্রিকেটের সর্বকালের সেরা ক্রিকেটারদের একজন শচীন টেন্ডুলকার। আন্তর্জাতিক ক্রিকেটের একমাত্র ক্রিকেটার হিসেবে যার রয়েছে ১০০টি সেঞ্চুরির রেকর্ড। ব্যাট হাতে প্রতিপক্ষের বোলারদের শাসন করে বেড়িয়েছেন তিনি, ভারতের হয়ে জয় করেছেন বিশ্বকাপ শিরোপা। তাঁর অবদানের কারণেই তাকে ভারতরত্ন উপাধিতে ভূষিত করেছিল ভারত সরকার। তবে এবার ক্রিকেটের এ বরপুত্রের ভারতরত্ন উপাধি কেড়ে নেওয়ার দাবী ওঠেছে।

অনলাইন গেমিং অ্যাপের পণ্যদূত হওয়ায় টেন্ডুলকারের বাড়ির সামনে বিক্ষোভ করেছে একদল বিক্ষভকারী। একই সাথে তাঁর ভারতরত্ন উপাধি কেড়ে নেয়ার দাবীও তুলেছে তারা।

প্রায় বছর তিনেক আগে পেটিএম ফার্স্ট গেমস নামে একটি ফ্যান্টাসি গেমিং অ্যাপের বাণিজ্যিক দূত হিসেবে নিযুক্ত হন টেন্ডুলকার। এই প্রতিষ্ঠানের বিজ্ঞাপন এবং প্রচারণার কাজেও অংশ নিয়েছেন তিনি। আর এ কারণেই তার বিরুদ্ধে অভিযোগ করেছে একদল বিক্ষোভকারী।

বিক্ষোভকারীদের নেতৃত্ব দিয়েছেন ভারতের মহারাষ্ট্রের অচলপুর থেকে নির্বাচিত বিধানসভার সদস্য ওমপ্রকাশ বারারাও, বাচ্চু কাডু নামেও তিনি সমধিক পরিচিত।

বাচ্চু কাডুর সমর্থকদের অভিযোগ  পেটিএম ফার্স্ট গেমস একটি জুয়া সংশ্লিষ্ট ওয়েবসাইট। তারা দাবী করেছেন ফ্যান্টাসি গেমের আড়ালে মূলত জুয়া খেলা হয়। আর এই অ্যাপটির প্রচারণা চালিয়ে ভারতের তরুণদের শচীন ভুল বার্তা দিচ্ছেন বলেও দাবী তাদের।

এদিকে শচীনের বাড়ির সামনে বিক্ষোভের সময় বেশ বাচ্চু কাডু সহ কয়কেজনকে আটক করেছে মুম্বাই পুলিশ। আটক হওয়ার আগে বাচ্চু গণমাধ্যমকে বলেন, ‘আমরা তাঁকে (টেন্ডুলকারকে) একটি চিঠি পাঠিয়েছিলাম। তিনি কোনো উত্তর দেননি। যদি ৩০০ কোটি আয়ের জন্য এ ধরনের প্রচারে অংশ নিয়ে থাকেন, তাহলে তাঁর উচিত অবিলম্বে ভারতরত্ন ফেরত দেওয়া।’