ফ্রান্স থেকে ১০ এয়ারবাস কিনবে বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী

ফ্রান্স থেকে ১০ এয়ারবাস কিনবে বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, ঢাকা বাংলাদেশে একটি স্যাটেলাইট কারখানা স্থাপনে প্যারিসের প্রস্তাবকে ঢাকা স্বাগত জানাবে। পাশাপাশি বাংলাদেশ ফ্রান্স থেকে ১০টি এয়ারবাস কিনতে রাজি হয়েছে।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রকৃতপক্ষে ফ্রান্স ২০২১ সালেই একটি স্যাটেলাইট কারখানা স্থাপনের প্রস্তাব দিয়েছিল। আমরা এটিকে স্বাগত জানাব।

ড. মোমেন বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নামে বাংলাদেশের প্রথম স্যাটেলাইটের নির্মাতা ফ্রান্স দ্বিতীয় স্যাটেলাইটটিও ঢাকার কাছে বিক্রির প্রস্তাব দিয়েছে। আগামী ১১ সেপ্টেম্বর ফ্রান্সের প্রেসিডেন্টের আসন্ন সফরের সময় প্রাসঙ্গিক বিষয়গুলো নিয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, বাংলাদেশ ও ফ্রান্স জলবায়ু পরিবর্তন এবং সুশৃঙ্খল ও নিয়ন্ত্রিত অভিবাসনের মতো বিষয় নিয়ে আলোচনা ছাড়াও দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর উপায় নিয়ে আলোচনা করবে।

তিনি বলেন, নয়াদিল্লি’তে জি-২০ নেতাদের শীর্ষ সম্মেলনের পর, ম্যাখোঁ’র ঢাকা সফরের এই উদ্যোগের জন্য বাংলাদেশ তাকে স্বাগত জানায়।

বুধবার তিনি সাংবাদিকদের বলেছিলেন, ফ্রান্সের প্রেসিডেন্টকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানানো হয়েছে। তিনি এলে বাংলাদেশ তাকে স্বাগত জানাবে।

উল্লেখ্য, ফরাসি প্রজাতন্ত্রের রাষ্ট্রপতির আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালের নভেম্বরে ফ্রান্স সফর করেন।

ফরাসি প্রেসিডেন্ট তার আসন্ন ঢাকা সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা ছাড়াও, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাতে ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন।

দুই নেতারই নয়াদিল্লিতে ৯-১০ সেপ্টেম্বর জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার কথা রয়েছে।