জোহানেসবার্গে অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে ৭৫

জোহানেসবার্গে অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে ৭৫

সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে পাঁচতলা ভবনে বৃহস্পতিবার ভোর রাতে আগুনের ঘটনায় দিনব্যাপী উদ্ধার অভিযান শেষে ৭৫ জনের মরদেহ উদ্ধার করেছে কর্তৃপক্ষ। 

নিহতদের মরদেহ একাধিক সরকারি মর্গে স্থানান্তর করা হয়েছে। এ ঘটনায় শরীরে আগুন লেগে ও লাফিয়ে পড়ে আহত হয়েছেন অর্ধশতাধিক। তারা বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন। স্থানীয় গণমাধ্যমগুলোর প্রতিবেদন অনুসারে, অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ভবনটির বাসিন্দারা প্রধানত অভিবাসী ছিলেন।

দক্ষিণ আফ্রিকান কর্তৃপক্ষ বলেছে, শহরের কেন্দ্রস্থলে পাঁচতলা ভবনটিতে কী কারণে আগুন লেগেছে তা স্পষ্ট নয়।

এদিকে বৃহস্পতিবার সন্ধ্যায় ঘটনাস্থল পরিদর্শন ও নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। তিনি আহতদের সুচিকিৎসা দিতে কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন।

অগ্নিকাণ্ডের ঘটনায় দেশটির সোশ্যাল মিডিয়া অ্যাক্টিভিস্টরা অভিবাসীবিরোধী আক্রমণের নিন্দা করছেন। কারণ, আগুনে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের সমালোচনা করতেন তাদের অনেকে।

ক্ষোভ প্রকাশ করে প্রাক্তন মেয়র এবং অ্যাকশনএসএর নেতা হারমান মাশাবা বলেন, জোহানসবার্গ সিবিডিতে যে অগ্নিকাণ্ডে ৭৫ জনের মৃত্যু হয়েছে তা এড়ানো যেত যদি শহরের কর্মকর্তারা পরিত্যক্ত ভবনগুলোর বিষয়টি গুরুত্ব সহকারে নিতেন।

গৌতেং প্রদেশের ডেমোক্রেটিক অ্যালায়েন্সের নেতা সলি মসিমঙ্গা বলেন, সিবিডিতে আরও বিল্ডিং রয়েছে যা বাসিন্দাদের জন্য হুমকি। ঝুঁকিপূর্ণ ভবনগুলো চিহ্নিত করে যথাযথ ব্যবস্থা নেওয়ার দাবি জানান তিনি।

জোহানেসবার্গ দ. আফ্রিকার একটি গুরুত্বপূর্ণ শহর। সম্প্রতি এই শহরে ব্রিকস শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বিশ্বের অন্যান্য দেশের নেতাদের সঙ্গে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাও।