সাজা কমলো থাকসিন সিনাওয়াত্রার

সাজা কমলো থাকসিন সিনাওয়াত্রার

প্রতীকী ছবি

সম্প্রতি বিদেশ থেকে দেশে ফিরে গ্রেপ্তার হয়ে কারাগারে থাকা থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার সাজা কমিয়েছেন দেশটির রাজা মহা ভাজিরালোঙকোর্ন। তার সাজা আট বছর থেকে কমিয়ে এক বছরে আনা হয়েছে।

থাকসিন সিনাওয়াত্রার কারাদণ্ড কমানোর ব্যাপারে একটি রাজকীয় গ্যাজেট প্রকাশ করা হয়েছে। তার সাজা কমানো নিয়ে এক বিবৃতিতে থাইল্যান্ড সরকার বলেন, আজ রাজা মহা ভজিরালঙ্কম থাকসিনের সাজায় কাটছাঁট করেছেন। তার সাজা সাত বছর কমিয়ে এক বছর করা হয়েছে।

স্বেচ্ছায় ১৫ বছর নির্বাসনে থাকার পর গত ১৫ আগস্ট থাইল্যান্ডে ফেরেন থাকসিন। বিমানবন্দর থেকেই তাকে গ্রেপ্তার করা হয়। পরে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়।

তিনটি অভিযোগে আদালত থাকসিন সিনাওয়াত্রাকে আট বছরের সাজা দিয়েছিলেন। আসামির অনুপস্থিতিতে থাকসিনের বিরুদ্ধে সাবেক শিন কর্প প্রতিষ্ঠান সংশ্লিষ্ট মামলা এবং একটি ব্যাংক ঋণ ও একটি লটারির মামলার বিচারের রায়ে এই শাস্তি দেওয়া হয়।

থাকসিন থাইল্যান্ডে ফিরে আসার কয়েক ঘণ্টা পরই তার সমর্থিত ফিউ থাই পার্টির নেতা স্রেত্থা থাভিসিন দেশটির সংসদে প্রধানমন্ত্রী নির্বাচিত হন। তাকে সমর্থন জানান সেনা সমর্থিত আইনপ্রণেতারাও।

দীর্ঘ সময় দেশের বাইরে থাকলেও থাইল্যান্ডের রাজনীতিতে থাকসিন সিনাওয়াত্রার একটি বড় প্রভাব ছিল। তার প্রতি অনুগত যেসব রাজনৈতিক দল ছিল সেগুলো নির্বাচনে ভালোই ফলাফল পাচ্ছিল।

ধারণা করা হচ্ছে, থাকসিন সেনাবাহিনীর সঙ্গে সাম্প্রতিক সময়ে আপোষ করেছেন। এ কারণে তিনি আবারও দেশে ফিরতে পেরেছেন। দুর্নীতি এবং রাজতন্ত্রের বিরুদ্ধে কাজ করার অভিযোগে ২০০৬ ও ২০১৪ সালে অভ্যুত্থানের মাধ্যমে থাকসিনের দলের সরকারকে ক্ষমতাচ্যুত করেছিল দেশটির সেনাবাহিনী। সূত্র: দ্য গার্ডিয়ান, এএফপি