পূর্বধলায় বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীর র‌্যালিতে পুলিশি বাধা, আটক ১৩

পূর্বধলায় বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীর র‌্যালিতে পুলিশি বাধা, আটক ১৩

সংগৃহিত ছবি।

নেত্রকোণার পূর্বধলায় বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)’র ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন উপলক্ষে আয়োজিত র‌্যালীটি পুলিশি বাঁধার সম্মুখীন হয়েছে। এ সময় পুলিশের বাঁধার সময় সৃষ্ট সংঘর্ষে চার পুলিশ সদস্য ও উপজেলা বিএনপি’র যুগ্ন আহবায়ক ইসতিয়াক আহমেদ (বাবু) নামে এক নেতা আহত হয়েছেন।

পূর্বধলা থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ সাইফুল ইসলাম জানান, বিএনপির প্রতিষ্ঠা বার্ষিকীতে দলীয় কার্যালয়ে বিকাল ৪ টায় আলোচনা সভা করার কথা ছিল। রাস্তায় র‌্যালী দেওয়ার অনুমতি ছিল না। তা না করে নির্ধারিত সময়ের আগেই পূর্ব পরিকল্পিত ভাবে লাটিসোটা ও ইটপাটকেল নিয়ে দলীয় লোকজন রাস্তা অবরোধ করে মিছিল করছিল। এতে জনসাধারণের চলাচল করতে বিঘ্ন ঘটছে বললে পুলিশের ওপর বিএনপির নেতা কর্মীরা অতর্কিত হামলা চালায়। এ সময় তারা ককটেল বিস্ফোরণ এবং ইট পাটকেল নিক্ষেপ করতে থাকে। পরে ঘটনাস্থল থেকে ৪টি তাজা ককটেল উদ্ধার ও ১৩ জনকে আটক করা হয়েছে। এ ঘটনায় মামলার কার্যক্রম চলমান রয়েছে।

উপজেলা বিএনপি’র আহবায়ক বাবুল আলম তালুকদার জানান, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)’র ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নেতা-কর্মীদের নিয়ে দলীয় কার্যালয়ে কর্মসুচি চলছিল। কর্মসুচীর অংশ হিসেবে শান্তিপূর্ণ র‌্যালী দিতে গেলে পুলিশ বাঁধা দেয়। এ সময় পুলিশ বিনা কারনে আমাদের নেতাকর্মীদের আটক করে নিয়ে যায়। ককটেল উদ্ধারের ঘটানাকে পুলিশের সাজানো নাটক উল্লেখ করে তিনি বলেন, পুলিশ কেন এ ধরনের ঘটনা ঘটিয়েছে তা আমার জানা নাই। তিনি এ ঘটনার তীব্র নিন্দা জানান।

অপরদিকে একই দিনে জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক আলহাজ্ব আবু তাহের তালুকদারের নেতৃত্বে পূর্বধলা থানা রোডের দলীয় কার্যালয়ে বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়। এতে উপজেলা বিএনপি ও তার অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের উপস্থিতিতে জেলা ও উপজেলা পর্যায়ের নেতৃবৃন্দগণ বক্তৃতা করেন।

আজ শুক্রবার বেলা তিনটায় সময় খাদ্যগোদাম রোডস্থ উপজেলা বিএনপি’র কার্যালয়ের সামনে উপজেলা বিএনপির আয়োজনে প্রতিষ্ঠাবার্ষিকীর পালনের সময় এ ঘটনা ঘটে। এ সময় পুলিশ ঘটনাস্থল হতে ৪টি ককটেল উদ্ধার করার দাবী করেন। আহত পুলিশ সদস্যরা হলেন, এস আই আলাল উদ্দিন, কনস্টেবল জাকারিয়া, রুহুল আমিন ও শহিদুল ইসলাম।

পুলিশ সুত্রে জানা গেছে, উপজেলা বিএনপি ও অঙ্গ সহযোগী সংগঠনের আয়োজনে উপজেলা দলীয় কার্যালয়ে আলোচনা সভা চলছিল। আলোচনা শেষে পুর্ব অনুমতি না থাকায় র‌্যালী বের করতে গেলে পুলিশ বাধা দেয়। এ সময় সৃষ্ট সংঘর্ষে চার পুলিশ সদস্য আহত হয়েছেন। এ সময় উপজেলা যুবদলের যুগ্ন আহবায়ক শফিকুল ইসলাম সরকার (৩৬), আব্দুল্লাহ আল হেলালী (৩০), জাহাঙ্গীর আলম তালুকদার (৪০), মোঃ আব্দুল কাদির (৩৫), মোঃ আল-আমিন খান (৪৪), মোঃ রাহাতুল ইসলাম রানা ওরফে রাহাত (২৪), মঞ্জু মিয়া (৪০), মোঃ লাল মিয়া (২২), মোঃ সোহরাব হোসেন (৪০), বকুল দত্ত (২৫), সোহাগ (৩৬), মোঃ মতিউর রহমান (৪৪) ও মোঃ মোস্তফা কামাল(৩১) নামের নেতা-কর্মীদের আটক করে থানায় নিয়ে আসে পুলিশ।