গ্যাবনে প্রেসিডেন্ট পদে শপথ নিচ্ছেন জেনারেল এনগুয়েমা

গ্যাবনে প্রেসিডেন্ট পদে শপথ নিচ্ছেন জেনারেল এনগুয়েমা

জেনারেল ব্রিস ওলিগুই এনগুয়েমা

মধ্য আফ্রিকার দেশ গ্যাবনে অভ্যুত্থানের পর অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিচ্ছেন জেনারেল ব্রিস ওলিগুই এনগুয়েমা। গ্যাবনের ৫৫ বছরের বঙ্গ পরিবারের শাসন উত্খাত করে তিনি কয়েক দিন আগে অভ্যুত্থান ঘটান। আগামী সোমবার তিনি শপথ নিতে পারেন।

তেলসমৃদ্ধ দেশ গ্যাবনের রাষ্ট্রীয় টেলিভিশনে গত বৃহস্পতিবার নতুন সরকারের মুখপাত্র কর্নেল উলরিচ মানফৌম্বি বলেন, দেশে ও বিদেশে সব প্রতিশ্রুতিকে সম্মান করবে সামরিক বাহিন। আগামী সোমবার সাংবিধানিক আদালতে জেনারেল ব্রিস ওলিগুই এনগুয়েমার শপথগ্রহণ অনুষ্ঠিত হবে।

আফ্রিকান ইউনিয়নের (এইউ) শান্তি ও নিরাপত্তা পরিষদ গ্যাবনের অভ্যুত্থানের তীব্র নিন্দা জানিয়ে বলেছে, সাংবিধানিক শৃঙ্খলা পুনরুদ্ধার না হওয়া পর্যন্ত দেশটির সঙ্গে সম্পর্ক স্থগিত রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। পরবর্তী সময়ে করণীয় নির্ধারণে এইউ নেতারা শিগগিরই আলোচনায় বসবেন।

সাবেক ফরাসি উপনিবেশ গ্যাবন আফ্রিকার অন্যতম প্রধান তেল উৎপাদনকারী দেশ।

আলী বঙ্গর উত্খাতের মধ্য দিয়ে দেশটিতে তার পরিবারের ৫৫ বছরের ক্ষমতার অবসান ঘটেছে। বঙ্গ পরিবারের বিরুদ্ধে দীর্ঘ সময় ধরে অসন্তোষ বিরাজ করছে। জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির মতো একাধিক বিষয় নিয়ে জনগণের মধ্যে অসন্তোষ রয়েছে এই প্রভাবশালী পরিবারের বিরুদ্ধে।

এর আগে গত বুধবার স্থানীয় সময় ভোরে সেনা কর্মকর্তারা টিভিতে উপস্থিত হয়ে ক্ষমতা গ্রহণ করার ঘোষণা দেন।

সেনা কর্মকর্তারা বলেছিলেন, গত শনিবার অনুষ্ঠিত নির্বাচনের ফলাফল বাতিল করা হয়েছে। তবে বিরোধীদের দাবি, তারা ভোটে জিতেছে। অভ্যুত্থানের পর থেকেই গ্যাবনে রাত্রিকালীন কারফিউ জারি রয়েছে। এ ছাড়া পার্শ্ববর্তী দেশগুলোর সঙ্গেও সীমানা বন্ধ রাখা হয়েছে। এনগুয়েমা গ্যাবনের সবচেয়ে শক্তিশালী বাহিনী গ্যাবনিজ রিপাবলিকান গার্ডের কমান্ডার।

তিনি গৃহবন্দি প্রেসিডেন্ট আলী বঙ্গর গোত্রের সদস্য ও তার দূরসম্পর্কীয় ভাই। তার বাবা ছিলেন গ্যাবনের সামরিক বাহিনীর জ্যেষ্ঠ কর্মকর্তা। বাবার পদাঙ্ক অনুসরণ করে তিনি ভর্তি হন সেনাবাহিনীতে। প্রশিক্ষণ নেন মরক্কোর রয়াল মিলিটারি একাডেমি অব মেকনেসে। সামরিক বাহিনীতে প্রবেশের পর তিনি আলী বঙ্গর বাবা এবং গ্যাবনের তৎকালীন প্রেসিডেন্ট ওমর বঙ্গর সামরিক সহযোগী ছিলেন।

সূত্র: এএফপি