পাকিস্তানের বিপক্ষে ভারতের সম্ভাব্য একাদশ

পাকিস্তানের বিপক্ষে ভারতের সম্ভাব্য একাদশ

সংগৃহীত

শ্রীলঙ্কার পাল্লেকেলেতে আজ মুখোমুখি হচ্ছে ক্রিকেটের দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। ম্যাচটিকে ঘিরে ক্রমেই চড়ছে উত্তেজনার পারদ। এমন পরিস্থিতিতে ক্রিকেটপ্রেমীদের চমকে দিয়ে ম্যাচ শুরুর ১৯ ঘণ্টা আগেই একাদশ ঘোষণা করেছে পাকিস্তান। এদিকে, পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়েই এশিয়া কাপ শুরু করবে ভারত। তার আগে সমর্থকদের মধ্যে গুঞ্জন, টিম ইন্ডিয়ার চূড়ান্ত দল কেমন হতে চলেছে? কে বাদ যাবেন, কেইবা ঢুকবেন?

ওপেনিং জুটি নিয়ে খুব একটা সমস্যা হওয়ার কথা নয়। রোহিত শর্মা এবং শুভমান গিলই হয়তো ওপেন করবেন। তবে ভারতীয় দল পরীক্ষা-নিরীক্ষার পথে হাঁটতে চাইলে ইশান কিশানকে ওপেনে আনা হতে পারে রোহিতের সঙ্গে। সে ক্ষেত্রে শুভমান তিনে নামবেন। বিরাট কোহলি চারে এবং শ্রেয়াস আয়ার পাঁচে। তবে ম্যাচটা পাকিস্তানের বিপক্ষে বলেই খুব বেশি পরীক্ষা-নিরীক্ষা হওয়ার সম্ভাবনা কম।

রোহিত-শুভমান ওপেন করলে কোহলির নামার কথা তিনেই। চার নম্বরে শ্রেয়াস আইয়ারও কার্যত নিশ্চিত। এখন তিনি পুরোপুরি ফিট। পাঁচে নামতে পারেন ইশান, ছয়ে হার্দিক। জাদেজা অলরাউন্ডার হিসেবে সাতে নামতে পারেন।

ভারত যদি হার্দিক এবং জাদেজা দু’জনকে দিয়ে ১০ ওভার করাতে পারে, তাহলে তিন বোলার খেলালেই চলবে। সে ক্ষেত্রে অতিরিক্ত একজন ব্যাটার খেলাতে পারবে ভারত। তখন সূর্যকুমার যাদব দলে আসবেন। তিনি নামতে পারেন হার্দিকের আগে বা পরে। আর যদি ভারত জাদেজার পাশাপাশি আরও একজন স্পিনার অলরাউন্ডার খেলায়, তাহলে দলে আসবেন অক্ষর প্যাটেল। 

ভারতীয় দলে তিন বোলার জসপ্রীত বুমরাহ, মোহাম্মদ শামি এবং কুলদীপ যাদব। তবে বুমরাহর সঙ্গে শামিকে রাখলে বাদ পড়বেন মোহাম্মদ সিরাজ।

ভারতের সম্ভাব্য একাদশ
রোহিত শর্মা, শুভমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, ইশান কিশান, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, জসপ্রীত বুমরাহ, মোহাম্মদ শামি এবং কুলদীপ যাদব।