পানির নিচে রাঙ্গামাটির ঝুলন্ত সেতু

পানির নিচে রাঙ্গামাটির ঝুলন্ত সেতু

পানির নিচে রাঙ্গামাটির ঝুলন্ত সেতু

অতিভারী বৃষ্টি ও পাহাড়ি ঢলে রাঙ্গামাটির কাপ্তাই হ্রদের পানির উচ্চতা বেড়ে যাওয়ায় রাঙ্গামাটির পর্যটনের অন্যতম আকর্ষণ ঝুলন্ত সেতুটি পানিতে তলিয়ে গেছে।

রোববার (৩ সেপ্টেম্বর) সকাল থেকে সেতুটির পাটাতন পানির নিচে তলিয়ে যায়। ফলে পর্যটকদের পারাপার বন্ধ করে দিয়েছে পর্যটন কর্তৃপক্ষ। রাঙ্গামাটিতে বেড়াতে আসা পর্যটকরা ডুবন্ত সেতু দেখে হতাশ হয়ে ফিরে যাচ্ছেন। হতাশা দেখা দিয়েছে স্থানীয় ব্যবসায়ীদের মাঝেও।

রাঙ্গামাটি পর্যটনের ব্যবস্থাপক অলোক বিকাশ চাকমা জানান, কাপ্তাই হ্রদের পানি বেড়ে ঝুলন্ত ব্রিজ ডুবে ঝুঁকিপূর্ণ হয়ে যাওয়ায় পর্যটকদের জন্য আজ রোববার সকাল থেকে ব্রিজের পারাপার বন্ধ করে দেয়া হয়েছে। গত এক সপ্তাহ ধরে উজান থেকে পাহাড়ি ঢল নামায় কাপ্তাই হ্রদের পানির উচ্চতা দ্রুত বাড়ছে। ইতোমধ্যে পানিতে ডুবে গেছে ঝুলন্ত ব্রিজটি। ফলে পর্যটকদের প্রবেশে অস্থায়ীভাবে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ব্রিজের উপর থেকে পানি নেমে গেলে আবার চলাচলে উন্মুক্ত করে দেয়া হবে এটি।’

আশির দশকে সরকার রাঙ্গামাটি পার্বত্য জেলাকে পর্যটন এলাকা হিসেবে ঘোষণা করে। পরে পর্যটকদের পারাপারের সুবিধা করে দিতে পর্যটন করপোরেশন দুটি পাহাড়ের মাঝখানে তৈরি করে আকর্ষণীয় ঝুলন্ত সেতুটি। এটি দেশে-বিদেশে ব্যাপক পরিচিতি পেয়েছে। প্রতিবছর পর্যটন মৌসুমে সেতুটির সৌন্দর্য উপভোগ করতে রাঙ্গামাটিতে আগমন ঘটে প্রচুর পর্যটকের। প্রতিবছরই বর্ষা মৌসুমে সেতুটি কাপ্তাই হ্রদের পানিতে তলিয়ে গেলেও সমস্যার স্থায়ী কোনো সমাধান হয়নি এখনো।