মার্কিন উচ্চপর্যায়ের প্রতিনিধিদল আসছে আজ

মার্কিন উচ্চপর্যায়ের প্রতিনিধিদল আসছে আজ

ফাইল ছবি

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র নবম নিরাপত্তা সংলাপ আগামীকাল মঙ্গলবার। ঢাকায় হবে সেই সংলাপ। সংলাপে অংশ নিতে মার্কিন উচ্চপর্যায়ের প্রতিনিধিদল সোমবার সন্ধ্যায় (৪ সেপ্টেম্বর) বাংলাদেশে পৌঁছানোর কথা রয়েছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তর থেকে জারি করা এক মিডিয়া নোটে সংলাপের সম্ভাব্য আলোচ্যসূচি শেয়ার করা হয়। এতে বলা হয়, ৫ সেপ্টেম্বর ঢাকায় বাৎসরিক ওই আয়োজনে বসছেন যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশের কর্মকর্তারা।

জানা গেছে, নিরাপত্তা সংলাপ একটি বার্ষিক, বেসামরিক আয়োজন। যেখানে দুই দেশের নিরাপত্তা সম্পর্কিত সমস্ত বিষয় নিয়ে আলোচনা হয়। উভয়পক্ষের প্রতিনিধিরা ইন্দো-প্যাসিফিক আঞ্চলিক সমস্যা, নিরাপত্তা ও মানবাধিকার, সামরিক সহযোগিতা, শান্তিরক্ষা, নিরাপত্তা সহায়তা এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে আলোচনা করবেন। সংলাপটি দুই সরকারের মধ্যকার সর্বাঙ্গীণ নিরাপত্তা সম্পর্কের অংশ।

যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতরের নোটে বলা হয়, যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের নেতৃত্বে থাকবেন রাজনৈতিক সামরিকবিষয়ক ব্যুরোর ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি মিরা রেজনিক। যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশের নিরাপত্তাবিষয়ক অংশীদারিত্ব অত্যন্ত শক্তিশালী এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলে দেশ দু’টির স্বার্থ অভিন্ন।

ইন্দো-প্যাসিফিক অঞ্চলকে মুক্ত, অবারিত, শান্তিপূর্ণ এবং সুরক্ষিত রাখার ক্ষেত্রে দেশ দুটির দৃষ্টিভঙ্গিতে কোনো পার্থক্য নেই জানিয়ে নোটে আরও বলা হয়, পারস্পরিক ওই লক্ষ্যগুলো অর্জনে সারাবছর বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বিভিন্ন ধরনের সংলাপ হয়।

ঢাকায় গত ২৩ এবং ২৪ আগস্ট অনুষ্ঠিত দ্বিপক্ষীয় প্রতিরক্ষা সংলাপের খুব কাছাকাছি সময়ে নিরাপত্তা সংলাপটি (৫ সেপ্টেম্বর) অনুষ্ঠিত হতে যাচ্ছে জানিয়ে ওয়াশিংটনের তরফে বলা হয়, সদ্যসমাপ্ত প্রতিরক্ষা সংলাপে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশি সামরিক বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা এবং বেসামরিক ব্যক্তিরা উপস্থিত ছিলেন। তারা সামরিক সম্পর্কের জন্য সুনির্দিষ্ট বিভিন্ন বিষয়, যেমন সামরিক শিক্ষা, শান্তিরক্ষা এবং আগামী বছরের দুর্যোগে সাড়া প্রদানবিষয়ক অনুশীলন এবং বিনিময়সহ আসন্ন সামরিক মহড়া নিয়ে আলোচনা করেন।