ফের এশিয়া কাপের ভেন্যু নিয়ে অস্বস্তি

ফের এশিয়া কাপের ভেন্যু নিয়ে অস্বস্তি

ফের এশিয়া কাপের ভেন্যু নিয়ে অস্বস্তি

এশিয়া কাপের ভেন্যু নিয়ে কম বিতর্ক হয়নি এবার। সর্বশেষ যার সমাধান হয়ে আসে শ্রীলঙ্কা। হাইব্রিড মডেলে এশিয়া কাপের অধিকাংশ ম্যাচই গড়াচ্ছে দ্বীপ-রাষ্ট্রটিতে। মূল আয়োজক পাকিস্তান হলেও আয়োজনের প্রায় পুরোটাই হচ্ছে শ্রীলঙ্কায়। তবে তাতেও স্বস্তিতে নেই এসিসি, তাদের দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে বৃষ্টি।

বৃষ্টির কারণে দুই চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান-ভারতের উত্তেজনাপূর্ন ম্যাচটাও ভেস্তে গেছে, আসেনি ফলাফল। আগামীতেও আছে বৃষ্টির ব্যাপক সম্ভাবনা। বাস্তবতা অনুযায়ী এবার ভেন্যু পরিবর্তনের পথে হাঁটছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল। ফাইনালসহ ছয় ম্যাচের ভেন্যু কলম্বো থেকে ম্যাচ সরিয়ে দেয়ার চিন্তা করছে তারা।

বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের প্রভাব শ্রীলঙ্কাতেও পড়ছে। কলম্বোয় গত কয়েক দিনে এত ভারি বর্ষণ হয়েছে যে, শহরে বন্যা দেখা দিয়েছে। এমতাবস্থায় খেলা মাঠে না গড়ে বিশাল আর্থিক ক্ষতির মুখে পড়বে এসিসি ও সম্প্রচারকারী প্রতিষ্ঠান। ফলে ভেন্যু বদলানোর ব্যাপারে উভয় পক্ষ আলোচনায় বসেছে।

সুযোগ পেয়ে নতুন এক প্রস্তাব দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। বাকি ম্যাচগুলো, পাকিস্তানে আয়োজনের আহ্বান জানিয়েছে তারা। এই বিষয়ে এসিসির চেয়ারম্যান জয় শাহর সাথেও কথা বলেছেন পিসিবির ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান জাকা আশরাফ।

ভারতের জন্যেও বিকল্প চিন্তা করে রেখেছে তারা। যেহেতু নিরাপত্তার কারণে পাকিস্তান সফরে যেতে চায় না তারা, তাই তাদের ম্যাচগুলোর জন্য বিকল্প ভেন্যু হিসেবে দুবাইয়ের নাম প্রস্তাব করেছেন পিসিবি সভাপতি জাকা আশরাফ।

যদিও এসিসি ভাবছে কলম্বো থেকে সুপার ফোরের ম্যাচসহ এশিয়া কাপের ফাইনাল ম্যাচটি হাম্বানটোটায় সরিয়ে নিতে৷ লঙ্কান প্রভাবশালী গণমাধ্যম ডেইলি মিররের প্রতিবেদন অনুযায়ী, এসিসি ও শ্রীলঙ্কা ক্রিকেটের (এসএলসি) মধ্যে এ বিষয়ে চূড়ান্ত আলোচনা হয়ে গেছে। বুধবার আসতে পারে আনুষ্ঠানিক ঘোষণা।