শপথ নিলেন গ্যাবনের নতুন প্রেসিডেন্ট ব্রাইস এনগুয়েমা

শপথ নিলেন গ্যাবনের নতুন প্রেসিডেন্ট ব্রাইস এনগুয়েমা

ব্রাইস ওলিগুই এনগুয়েমা

গ্যাবনের রাষ্ট্রপতি হিসেবে শপথ নিয়েছেন দেশটির সেনাপ্রধান জেনারেল ব্রাইস ওলিগুই এনগুয়েমা। সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলে নিয়ে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে সাংবিধানিক আদালতে শপথ নেন তিনি।

সোমবার (৪ সেপ্টেম্বর) শপথের পর তিনি জাতির উদ্দেশ্যে ভাষণ দেন। এতে অবাধ, স্বচ্ছ ও বিশ্বাসযোগ্য নির্বাচন আয়োজনের মাধ্যমে জনগণের কাছে ক্ষমতা ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছেন তিনি।

এর আগে ৩০ আগস্ট গ্যাবনের প্রেসিডেন্ট নির্বাচনে কারচুপির অভিযোগে রাষ্ট্রক্ষমতা দখলে নেয় দেশটির সেনাবাহিনী। একই দিন প্রেসিডেন্ট নির্বাচনের ফল ঘোষণার পরে গ্যাবনের নির্বাচিত প্রেসিডেন্ট আলী বঙ্গোকে গৃহবন্দি করে সেনাবাহিনী। এর মধ্য দিয়ে দেশটিতে বঙ্গো পরিবারের টানা ৫৬ বছরের শাসনের অবসান হয়।

অভ্যুত্থানের মাধ্যমে সেনাবাহিনী ক্ষমতা দখলে নেওয়ায় দেশটির কয়েক হাজার মানুষ রাস্তায় নেমে উল্লাস করেন। এছাড়া সেনাপ্রধান ব্রাইস ওলিগুই এনগুয়েমাকে অভিনন্দন জানিয়ে আনন্দ মিছিলও করেন তারা।

এদিকে অভ্যুত্থানের জেরে গ্যাবনের সদস্যপদ স্থগিত করেছে আফ্রিকান ইউনিয়ন (এইউ)। আফ্রিকান ইউনিয়নের শান্তি ও নিরাপত্তা পরিষদ ও আন্তর্জাতিক সম্প্রদায় এই অভ্যুত্থানের নিন্দা জানিয়ে দ্রুত গ্যাবনের সদস্যপদ স্থগিতের সিদ্ধান্ত নেয়। পাশাপাশি যতক্ষণ পর্যন্ত সাংবিধানিক বিধিব্যবস্থা পুনঃস্থাপিত না হয়, ততক্ষণ পর্যন্ত সদস্যপদ স্থগিত থাকবে বলেও জানানো হয়।

সোমবার শপথগ্রহণ অনুষ্ঠানের আগে রাজধানী লিব্রেভিলের প্রেসিডেন্ট প্রাসাদে সামরিক কুচকাওয়াজও অনুষ্ঠিত হয়। শপথ অনুষ্ঠানে দেশটির ক্ষমতাচ্যুত সরকারের সাবেক মন্ত্রীরাও হাজির হয়েছিলেন।

গবেষণা প্রতিষ্ঠান ভেরিস্ক ম্যাপলেক্রফ্টের সিনিয়র বিশ্লেষক মাজা বোভকন বলেন, ওলিগুইয়ের দ্রুত শপথগ্রহণ ক্ষমতার বৈধতার ধারণা তৈরি করবে। সম্ভাব্য বিরোধীদের তার শাসনকে চ্যালেঞ্জ করা থেকে বিরত রাখতে তার ক্ষমতাকে সুসংহত করবে। সূত্র: বিবিসি ও আলজাজিরা