দেশে মজুত গ্যাস সম্পর্কে যা বললেন জ্বালানি প্রতিমন্ত্রী

দেশে মজুত গ্যাস সম্পর্কে যা বললেন জ্বালানি প্রতিমন্ত্রী

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, দেশে বর্তমানে ৮ দশমিক ৪৬ ট্রিলিয়ন ঘনফুট গ্যাস মজুত রয়েছে।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) জাতীয় সংসদে সরকারি দলের সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুলের টেবিলে উপস্থাপিত তারকা চিহ্নিত এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ তথ্য জানান।

নসরুল হামিদ বলেন, দেশে এখন পর্যন্ত আবিষ্কৃত ২৯টি গ্যাসক্ষেত্রের প্রাথমিক মজুত ৪০ দশমিক ৪৩ ট্রিলিয়ন ঘনফুট। এর মধ্যে উত্তোলনযোগ্য গ্যাস মজুতের পরিমাণ ২৮ দশমিক ৭৯ ট্রিলিয়ন ঘনফুট। চলতি বছরের ৩০ জুন পর্যন্ত উত্তোলন করা হয়েছে ২০ দশমিক ৩৩ ট্রিলিয়ন ঘনফুট। ফলে, মজুত রয়েছে ৮ দশমিক ৪৬ ট্রিলিয়ন ঘনফুট গ্যাস।

প্রতিমন্ত্রী বলেন, সরকার দেশীয় উৎস থেকে গ্যাস উত্তোলনের লক্ষ্যে নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে। ফলে, নতুন কোনো গ্যাসক্ষেত্র আবিষ্কৃত না হলে এবং বর্তমান হারে গ্যাস সরবরাহ করা হলে অবশিষ্ট মজুত ৮ দশমিক ৪৬ ট্রিলিয়ন ঘনফুট গ্যাস প্রায় ১১ বছর পর্যন্ত সরবরাহ করা সম্ভব হতে পারে।

তিনি বলেন, দেশের ক্রমবর্ধমান গ্যাস চাহিদা পূরণ করতে সরকার ২০২৫ সাল নাগাদ ৪৬টি কূপ খননের মাধ্যমে নতুন নতুন গ্যাসক্ষেত্র আবিষ্কারের পরিকল্পনা গ্রহণ করেছে। এর মধ্যে সাতটি কূপ খনন কার্য সমাপ্ত হয়েছে এবং সম্প্রতি তিনটি নতুন গ্যাসক্ষেত্র আবিষ্কৃত হয়েছে। দুটি কুপ ওয়ার্কওভারের মাধ্যমে ৭৬ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা হয়েছে।