রাশিয়াকে অস্ত্র দিলে মূল্য দেবে উত্তর কোরিয়া: যুক্তরাষ্ট্র

রাশিয়াকে অস্ত্র দিলে মূল্য দেবে উত্তর কোরিয়া: যুক্তরাষ্ট্র

সংগৃহীত

ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য রাশিয়ার কাছে অস্ত্র বিক্রি করলে উত্তর কোরিয়াকে মূল্য দিতে হবে বলে হুঁশিয়ার করে দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দপ্তর হোয়াইট হাউসের শীর্ষ এক কর্মকর্তা।

অস্ত্র ক্রয়-বিক্রয় নিয়ে মস্কো ও পিয়ংইয়ংয়ের মধ্যে সম্ভাব্য চুক্তির বিষয়ে সতর্ক করার পর এ হুঁশিয়ারি দিল ওয়াশিংটন।

আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সালিভান স্থানীয় সময় মঙ্গলবার বলেন, উত্তর কোরিয়া ও রাশিয়ার মধ্যে দরকষাকষি ‘সক্রিয়ভাবে এগোচ্ছে’ বলে মনে করে আমেরিকা।

সালিভান সাংবাদিকদের বলেন, শীতের আগে শস্যাগার ও বড় শহরগুলোর গা গরম রাখার অবকাঠামোতে হামলা এবং আধুনিক সার্বভৌম রাষ্ট্রের ভূখণ্ড দখলের চেষ্টার অংশ হিসেবে রাশিয়াকে অস্ত্র সরবরাহ করলে আন্তর্জাতিক অঙ্গনে উত্তর কোরিয়াকে মূল্য দিতে হবে।

জাতীয় নিরাপত্তা উপদেষ্টার এ বক্তব্যের আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের নেতৃত্বাধীন প্রশাসনের আরেক কর্মকর্তা গত সোমবার বলেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন বৈঠক করবেন বলে আশা করছে ওয়াশিংটন।

যুক্তরাষ্ট্রের এমন দাবির বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়ে ক্রেমলিন বলেছে, রাশিয়া ও উত্তর কোরিয়ার দুই নেতার সম্ভাব্য সরাসরি বৈঠকের বিষয়ে কিছু বলার নেই।