পদ্মা সেতু দিয়ে ট্রেনের পরীক্ষামূলক যাত্রা শুরু

পদ্মা সেতু দিয়ে ট্রেনের পরীক্ষামূলক যাত্রা শুরু

সংগৃহীত

ঢাকা রেলওয়ে স্টেশন থেকে পদ্মা সেতু হয়ে ভাঙ্গা পর্যন্ত যাত্রীবাহী ট্রেনের পরীক্ষামূলক যাত্রা শুরু হয়েছে।

বৃহস্পতিবার (০৭ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে কমলাপুরের থেকে পরীক্ষামূলক ট্রেনটির যাত্রা শুরু হয়। ট্রেনটির লোক মাস্টার (ট্রেন চালক) হিসেবে রয়েছেন এনামুল হক।

ইতিহাসের স্বাক্ষী হওয়ায় এ লোক মাস্টার নিজের অনুভূতি জানাতে গিয়ে বলেন, এ অনুভূতি প্রকাশ করার মতো না।

লোক মাস্টার এনামুল হক বলেন, পদ্মা সেতুর উপর দিয়ে ট্রেন চলাচল করা ছিল স্বপ্নের মতো। এ খরস্রোতা নদীতে ট্রেন চলবে এটা কল্পনারও ঊর্ধ্বে ছিল। আজ সে স্বপ্ন বাস্তবে রূপ নিচ্ছে।

প্রথম চালক হতে পেরে নিজের অনুভূতি জানাতে গিয়ে তিনি বলেন, আমরা যারা যাত্রীদের নিয়ে ছুটে যাই সব চালকেরই স্বপ্ন থাকে এমন ঐতিহাসিক সময়ের স্বাক্ষী হতে। আমার জন্য আজ সেই দিন। তাই খুব ভালো লাগছে। এর আগেও পদ্মার উপর দিয়ে ট্রায়ালে ট্রেন পরিচালনা করেছি। তবে আজকের দিনটি স্পেশাল।

বহুল কাঙ্ক্ষিত পদ্মা বহুমুখী সেতুতে সড়ক ও রেল একইসঙ্গে চলাচলের কথা ছিল। কিন্তু সেতুর সড়ক অংশ চালু হলেও উদ্বোধন হয়নি রেল চলাচল। তবে আগামী ১০ অক্টোবর আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের ঘোষণা দেওয়া হয়েছে পদ্মা সেতু দিয়ে রেল চলাচলের। এতে করে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার সঙ্গে ঢাকার যোগাযোগ আরও সহজ হবে।

পদ্মা সেতু দিয়ে ট্রেনের এই পুরো প্রকল্প যশোর পর্যন্ত। সেটি উদ্বোধন হবে ২০২৪ সালের জুনে। আর এ বছর চালু হচ্ছে ফরিদপুরের ভাঙ্গা জংশন পর্যন্ত।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের মাধ্যমে ঢাকা থেকে যশোর পর্যন্ত প্রায় ১৭২ কিলোমিটার দীর্ঘ নতুন রেলপথ নির্মাণ করছে রেলওয়ে। এর মধ্যে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত প্রায় ৮২ কিলোমিটার রেলপথ চালু হচ্ছে।

প্রধানমন্ত্রীর উদ্বোধনের এক সপ্তাহ পর থেকে বাণিজ্যিকভাবে ট্রেন চলাচল শুরু হতে পারে বলে জানিয়েছে প্রকল্প সংশ্লিষ্টরা। শুরুতে একটি ট্রেন পরিচালনা করা হবে। প্রকল্প কার্যালয় থেকে ঢাকা-পদ্মা সেতু-রাজবাড়ী রুটে ট্রেন চালানোর প্রস্তাব করা হয়েছে।