নলুয়া-বাহেরচর সেতু নির্মাণে ৫ প্রতিষ্ঠানকে ৭২ কোটি টাকায় পরামর্শক নিয়োগ

নলুয়া-বাহেরচর সেতু নির্মাণে ৫ প্রতিষ্ঠানকে ৭২ কোটি টাকায় পরামর্শক নিয়োগ

সংগৃহিত ছবি।

বরিশালের পান্ডব ও পায়রা নদীর ওপর নলুয়া-বাহেরচর সেতু নির্মাণের জন্য যৌথভাবে দেশি-বিদেশি ৫ প্রতিষ্ঠানকে পরামর্শক হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। এতে মোট ৭২ কোটি ৭৪ লাখ ৬০ হাজার টাকা ব্যয় হবে।

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

বৈঠক শেষে সাংবাদিকদের কাছে বিস্তারিত তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. সাঈদ মাহমুদ খান।

 

তিনি জানান, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদফতরের ‘বরিশাল (দিনেরারপুল)-লক্ষ্মীপাশা-দুমকি সড়কে পান্ডব-পায়রা নদীর ওপর নলুয়া-বাহেরচর সেতু নির্মাণ’ প্রকল্পের আওতায় পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে যৌথ উদ্যোগে ৫ প্রতিষ্ঠানকে ৭২ কোটি ৭৪ লাখ ৬০ হাজার টাকায় নিয়োগের অনুমোদন দেয়া হয়েছে। সেই প্রতিষ্ঠানগুলো হচ্ছে: কোরিয়ার দোহা, অস্ট্রেলিয়ার এসএমইসি ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেড, কুয়েতের প্যান আরব কনসাল্টিং ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশের সেরাম অ্যাসোসিয়েটস লিমিটেড ও এসিই কনসালট্যান্ট।

আজ ক্রয় কমিটিতে অনুমোদনের জন্য ৬টি প্রস্তাব উপস্থাপন করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এর মধ্যে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ২টি, কৃষি মন্ত্রণালয়ের ২টি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ১টি এবং নৌপরিবহন মন্ত্রণালয়ের ১টি প্রস্তাবনা ছিল। এরমধ্যে ক্রয় কমিটি ৫টি প্রস্তাবের অনুমোদন দিয়েছে৷ নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রস্তাবটি বাতিল করা হয়েছে। অনুমোদিত ৫টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ এক হাজার ৬৮২ কোটি ২৭ লাখ ১০ হাজার ৬৮০ টাকা।