ব্রাজিলে ঘূর্ণিঝড়ে গৃহহীন ১৬০০, নিহত ২৭

ব্রাজিলে ঘূর্ণিঝড়ে গৃহহীন ১৬০০, নিহত ২৭

সংগৃহীত

দক্ষিণ ব্রাজিলে একটি অতি ক্রান্তীয় ঘূর্ণিঝড়ের কারণে বেশ কয়েকটি শহরে বন্যা হচ্ছে। ঘূর্ণিঝড়ে কমপক্ষে ২৭ জন নিহত হয়েছে এবং গৃহহীন হয়েছে ১৬০০ জনের বেশি। গতকাল বুধবার (০৬ সেপ্টেম্বর) কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

গত সোমবার রাত থেকে ৬০টির বেশি শহর ঝড়ের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে। রিও গ্র্যান্ডে ডো সুলের গভর্নর এডুয়ার্ডো লেইট বলেন, জলবায়ু সংক্রান্ত কোনও দুর্যোগে সে রাজ্যে এটাই সর্বোচ্চ মৃত্যুর ঘটনা। তবে বুধবার রিও পারডো উপত্যকায় হেলিকপ্টার নিয়ে উদ্ধার প্রচেষ্টা আরও পশ্চিমে প্রসারিত হয়েছে।

বুধবার কর্তৃপক্ষ জাকুই, কাই এবং টাকুয়ারি নদীর জন্য তিনটি বন্যা সতর্কতা জারি করেছে। লেইট বলেন, প্রায় ৫০ হাজার বাসিন্দার শহর মুকুমের একটি বাড়িতে ১৫ জনের মৃত্যুর ঘটনা ঘটেছে। ঘূর্ণিঝড় একবার পার হয়ে গেলে টিভি ফুটেজে একটি ছাগলকে বৈদ্যুতিক লাইন থেকে ঝুলন্ত অবস্থায় দেখানো হয়েছে— এটি পানির স্তর কতটা বেড়েছে তার ইঙ্গিত।

মুকুমের সিটি হল সুপারিশ করেছে, পরবর্তী ৭২ ঘণ্টার জন্য বাসিন্দারা যাতে তাদের চাহিদা মেটানোর মতো সরবরাহ তৈরি রাখে। রিও গ্রান্ডে দো সুলে জুন মাসে আরেকটি অতিক্রান্তীয় ঘূর্ণিঝড় আঘাত হেনেছিল। এই ঘূর্ণিঝড়ে ১৬ জনের মৃত্যু হয়েছিল এবং ৪০টি শহরে ধ্বংসযজ্ঞ সংঘটিত হয়েছিল।

সূত্র: এপি, ভয়েজ অব আমেরিকা