উত্তর কোরিয়া হলুদ সাগরে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করলো

উত্তর কোরিয়া হলুদ সাগরে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করলো

ছবিঃ সংগৃহীত।

কোরিয়া উপদ্বীপের পশ্চিম উপকূলে অর্থাৎ হলুদ সাগরে বেশ কিছু ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী এ তথ্য জানিয়েছে। খবর আল-জাজিরার।

শনিবার (২ সেপ্টেম্বর) ভোরের দিকে এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। কয়েক দিন আগে উপদ্বীপের পূর্ব উপকূলে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে দেশটি। বলা হয় এটা ছিল দক্ষিণ কোরিয়ায় পারমাণবিক হামলা চালানোর প্রস্তুতি।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ এক বিবৃতিতে বলেন, হলুদ সাগরে স্থানীয় সময় ভোর ৪টার দিকে যে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে তা বিশ্লেষণ করছে সিউল ও ওয়াশিংটন।

দক্ষিণ কোরিয়ার ইয়োনহাপ নিউজ এজেন্সি জানিয়েছে, দেশটির সামরিক বাহিনী পরিস্থিতি পর্যবেক্ষণ করছে।

চিপ অব স্টাফ আরও জানিয়েছে, যুক্তরাষ্ট্রের সঙ্গে গভীরভাবে সহযোগিতা বজায় রাখতে আমাদের সামরিক বাহিনী প্রস্তুত রয়েছে।

এদিকে রাশিয়ার কাছে অস্ত্র বিক্রির ব্যাপারে উত্তর কোরিয়াকে সতর্ক করেছে হোয়াইট হাউজ। এসব অস্ত্র ইউক্রেন যুদ্ধে ব্যবহার করতে চায় রাশিয়া। সম্প্রতি বিভিন্ন ইস্যুতে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে উত্তেজনা বেড়েছে।

হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবি বলেছেন, রাশিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে সম্ভাব্য অস্ত্র চুক্তি নিয়ে যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন।

কিরবি বলেন, রাশিয়ায় অস্ত্র বিক্রি নিয়ে যে আলোচনা হচ্ছে তা বন্ধের জন্য আমরা উত্তর কোরিয়ার কাছে আহ্বান জানাই। তাছাড়া উত্তর কোরিয়াকে পাবলিক প্রতিশ্রুতি মেনে চলারও আহ্বান জানানো হয়েছে।