আয়ারল্যান্ডকে ২-১ গোলে পরাজিত করেছে নেদারল্যান্ড, আবারো হেরেছে পোল্যান্ড

আয়ারল্যান্ডকে ২-১ গোলে পরাজিত করেছে নেদারল্যান্ড, আবারো হেরেছে পোল্যান্ড

আয়ারল্যান্ডকে ২-১ গোলে পরাজিত করেছে নেদারল্যান্ড, আবারো হেরেছে পোল্যান্ড

ওট উইগর্স্টের দ্বিতীয়ার্ধের গোলে রোববার ডাবলিনে আয়ারল্যান্ডকে ২-১ ব্যবধানে পরাজিত করে ইউরো ২০২৪ বাছাইপর্বে আশা টিকিয়ে রেখেছে নেদারল্যান্ড। এদিকে দিনের আরেক ম্যাচে আলবেনিয়ার কাছে হেরে বাছাইপর্বে তৃতীয় হারের তিক্ত স্বাদ পেয়েছে পোল্যান্ড। 

রোনাল্ড কোম্যানের ডাচ দল উজ্জীবিত আয়ারল্যান্ডের বিরুদ্ধে পিছিয়ে পড়ে জয় ছিনিয়ে নেয়। এই জয়ে গ্রুপ-বি’র শীর্ষে থাকা ফ্রান্সের পর দ্বিতীয় দল হিসেবে নেদারল্যান্ডই চূড়ান্ত পর্বে যাবার দ্বারপ্রান্তে রয়েছে।যদিও তৃতীয় স্থানে থাকা গ্রীসও সমান ৯ পয়েন্ট অর্জন করেছে। গতকাল তারা জিব্রালটারকে ৫-০ গোলে বিধ্বস্ত করেছে। গ্রীস অবশ্য এক ম্যাচ বেশী খেলেছে। 

ডাবলিনের আভিভা স্টেডিয়ামে ভার্জিল ফন ডাইকের হ্যান্ডবলে প্রাপ্ত পেনাল্টি থেকে গোল করে এ্যাডাম ইডাহ চার মিনিটে আয়ারল্যান্ডকে এগিয়ে দেন। কিন্তু ১৯ মিনিটে আইরিশ গোলরক্ষক গাভিন বাজুনুর ফাউলে ডেঞ্জেল ডামফ্রাইস পেনাল্টি আদায় করে নেন। স্পট কিক থেকে কোডি গাকপো ডাচদের সমতায় ফেরান। এবারের আন্তর্জাতিক বিরতিতে এনিয়ে গাকপো দুই গোল করলেন। বিরতির ঠিক আগে ডোনিয়েল মালেনের শট দুর্দান্ত ভাবে রুখে দেন বাজুনু। ৫৬ মিনিটে ডামফ্রাইসের ক্রস থেকে উইগর্স্ট গোল করে ডাচদের জয় নিশ্চিত করেন। ম্যাচের শেষ পর্যন্ত আয়ারল্যান্ড তেমন একটা চাপ সৃষ্টি করতে পারেনি। ডাচদের থেকে ছয় পয়েন্ট পিছিয়ে টেবিলের চতুর্থ স্থানে রয়েছে আইরিশরা, হাতে রয়েছে আর মাত্র তিন ম্যাচ। 

এদিকে টিরানাতে আলবেনিয়ার কাছে ২-০ ব্যবধানে পরাজিত হয়ে ইউরোপীয়ান চ্যাম্পিয়নীপে টানা পঞ্চমবারের মত অংশ নেবার পথে অনেকটাই পিছিয়ে পড়েছে পোল্যান্ড। এই জয়ে গ্রুপ-ই’র শীর্ষে উঠে এসেছে আলবেনিয়া। দুই পয়েন্ট পিছিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে চেক প্রজাতন্ত্র। তাদের সাথে সমান আট পয়েন্ট নিয়ে বিস্ময়কর ভাবে তৃতীয় স্থান ধরে রেখেছে মলডোভা। এই দুই দলের থেকে দুই পয়েন্ট পিছিয়ে চতুর্থ স্থানে রয়েছে পোল্যান্ড।  

৩৭ মিনিটে দক্ষিণ কোরিয়ার লিগে খেলা ফরোয়ার্ড জাসির আসানির গোলে এগিয়ে যায় আলবেনিয়া। বাম পায়ের জোড়ালে শটে তিনি পোলিশ গোলরক্ষক ওজিচে সিজিসনিকে পরাস্ত করেন। ৬২ মিনিটে বদলী খেলোয়াড় মিরলিন্ড ডাকু দলের ব্যবধান দ্বিগুন করেন। এই গ্রুপের আরেক ম্যাচে ফারো আইসল্যান্ডকে ১-০ গোলে পরাজিত করে মলডোভা বাছাইপর্বে নিজেদের স্বপ্নের যাত্রা অব্যাহত রেখেছে। 

ইউরো ২০২০ সেমিফাইনালিস্ট ডেনমার্ক ১-০ গোলে ফিনল্যান্ডকে পরাজিত করেছে। গ্রুপ-এইচ’র এ্যাওয়ে ম্যাচটিতে ৮৬ মিনিটে পিয়েরে-এমিলে হোবার্গের গোলে ড্যানিশদের জয় নিশ্চিত হয়। এই জয়ে ফিনল্যান্ডকে এক পয়েন্টে পিছয়ে ফেলে শীর্ষ দুইয়ে উঠে এসেছে। সান মারিনোকে ৪-০ গোলে বিধ্বস্ত করে ডেনমার্কের সমান ১৩ পয়েন্ট নিয়ে স্লোভেনিয়া টেবিলের শীর্ষে অবস্থান করছে। ড্যানিশ কোচ কাসপার হুলমান্ড বলেছেন, ‘এই গোলটি বেশ স্বস্তির ছিল। একইসাথে এইট জয়টাও আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিল। ফিনল্যান্ড খুব ভাল দল। তারা আমাদের জন্য ম্যাচটি কঠিন করে তুলেছিল।’

এই গ্রুপের শীর্ষ চার দল একে অপরের থেকে মাত্র এক পয়েন্টের ব্যবধানে এগিয়ে রয়েছে। নর্থান আয়ারল্যান্ডকে ১-০ গোলে পরাজিত করে প্রথম কোন বড় টুর্নামেন্টের মূল পর্বে খেলার স্বপ্ন ধরে রেখেছে কাজাকাস্তান। জি-গ্রুপে আলেক্সান্দার মিট্রোভিচের হ্যাট্রিকে লিথুনিয়াকে ৩-১ গোলে উড়িয়ে দিয়েছে সার্বিয়া। আন্তর্জাতিক ক্যারিয়ারে এটাই মিট্রোভিচের প্রথম হ্যাট্রিক। হাঙ্গেরির সাথে সমান ১০ পয়েন্ট নিয়ে সার্বিয়া গ্রুপের দ্বিতীয় স্থানে রয়েছে। দুই পয়েন্ট পিছিয়ে তৃতীয় স্থানে রয়েছে মন্টেনেগ্রো। কাল স্টিভেন জোভেটিকের ৯৬ মিনিটের গোলে বুলগেরিয়াকে ২-১ ব্যবধানে পরাজিত করেছে মন্টেনেগ্রো। 

সূত্র : বাসস