ইন্টারলাকেন আন্তর্জাতিক ম্যারাথনে শিব শংকর পাল

ইন্টারলাকেন আন্তর্জাতিক ম্যারাথনে শিব শংকর পাল

ফাইল ছবি

আবারও দেশের পতাকা হাতে সুইজারল্যান্ডের ইন্টারলাকেনে ৩০ তম আন্তর্জাতিক দূরপাল্লার ম্যারাথনে দৌড়ালেন জার্মানির মিউনিখে বসবাসরত বাংলাদেশী প্রবাসী দৌড়বিদ শিব শংকর পাল। শনিবার বিশ্বের ৬৫টিরও বেশী দেশের প্রায় ৪০০০ এ্যাথলেটদের সঙ্গে পৃথিবীর সবচেয়ে অপার সৌন্দর্য্যের মহিমা খ্যাত সুইজারল্যান্ডের ইন্টারলাকেনে অনুষ্ঠিত ইয়ুংফ্রাউ দূরপাল্লার এই ম্যারাথনে ৪২.২ কিলোমিটার পাহাড় পর্বত ঘেরা উঁচুনিচু পথ সাফল্যের সঙ্গে শেষও করেছেন শিব শংকর।

সুইজারল্যান্ডের আল্পস পর্বতমালার অন্যতম একটি উচ্চতম পর্বত হলো ইয়ুংফ্রাউ যার উচ্চতা চার হাজার মিটারেরও বেশী। ম্যারাথনটি লাউটারব্রুনেন থেকে শুরু করে আইগারগ্লেটশার নামক স্থানে এসে শেষ করতে শিব শংকর সময় নিয়েছেন সাড়ে তিনঘন্টার কাছাকাছি সময়।

ঢাকার নবাবগঞ্জে জন্ম নেয়া ৫৭ বছর বয়সী শিব শংকর পাল জার্মানির মিউনিখ শহরের একজন সফল ব্যবসায়ী হলেও তার প্রিয় ইচ্ছে গুলোর একটি বিশ্বব্যাপী আন্তর্জাতিক ম্যারাথনগুলোতে অংশ নিয়ে বাংলাদেশের লাল সবুজের পতাকা তুলে ধরা। শিব শংকরই একমাত্র বাংলাদেশি যিনি আন্তর্জাতিক নানা ম্যারাথনে শতাধিকবার অংশ নিয়ে গৌরবের সাথে ফিনিশিং লাইন শেষ করেছেন।

এবারো দৌড় শেষ করে শিব শংকর পাল জানান, বিশ্বমঞ্চে বাংলাদেশের পতাকা তুলে ধরার মত অহংকারের আর কিছুই হতে পারেনা। ইন্টারলাকেন এর আন্তর্জাতিক ম্যারাথনের এবারের আসরে তাকে সাহস ও অনুপ্রেরণা দিতে এসেছিলেন জার্মানিতে নিযুক্ত রাষ্ট্রদূত মো মোশাররফ হোসেন ভূঁইয়া ও তাঁর স্ত্রী।

এসময় রাষ্ট্রদূত বলেন দেশের পতাকা হাতে শিব শংকরের এই অদম্য চেষ্টা ও অর্জন স্বচক্ষে দেখার অননুভূতি দারুণ এক অভিজ্ঞতা। নিজের ব্যাক্তিগত ১৫০ তম আন্তর্জাতিক ম্যারাথনে অংশ নেয়ার শিব শংকরের স্বপ্ন পূরণ যেন হয় সে শুভকামনাও জানান তিনি। এসময় শিব শংকরের স্ত্রী শিখা শংকর পালসহ তার সন্তানরাও উপস্থিত ছিলেন।

সৌখিন এই দৌড়বিদ নিজের ক্যারিয়ার গড়তে ১৯৮৯ সালে জার্মানিতে পাড়ি জমান। ১৯৯৯ সালে জার্মানির মিউনিখে পাল ইলেক্ট্রো নামে ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তোলেন। ২০১৭ সালে জার্মানির মিউনিখ শহর কর্তৃপক্ষ পাঁচজন সফল ব্যবসায়ীকে বিশেষ পুরস্কারে ভূষিত করে। সে বছর পুরস্কার প্রাপ্ত পাঁচজন সফল ব্যবসায়ীর একজন বাংলাদেশি শিব শংকর পাল।