দেশে সাপে কাটা রোগীর ৮০ শতাংশই রাজশাহী মেডিকেলে ভর্তি

দেশে সাপে কাটা রোগীর ৮০ শতাংশই রাজশাহী মেডিকেলে ভর্তি

ফাইল ছবি।

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে বেড়েছে সাপে কাটা রোগীর সংখ্যা। মৃতের সংখ্যাও বাড়ছে। রোগী বাড়ায় অ্যান্টিভেনম (সাপের বিষ নিষ্ক্রিয় করার ওষুধ) সংকট পড়ে রামেক হাসপাতাল। বর্তমানে জেলা ও উপজেলা পর্যায়ের হাসপাতাল থেকে অ্যান্টিভেনম সংগ্রহ করে রোগীদের দিচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ।

রামেক হাসপাতাল সূত্রে জানা যায়, চলতি বছর রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে সাপে কাটা রোগী ভর্তি হয়েছে ৫৫৮ জন। এদের মধ্যে বিষাক্ত সাপে কাটা রোগীর সংখ্যা ১০৮ জন। বিষাক্ত সাপের কামড়ে রামেকে মৃত্যু হয়েছে ২৭ জনের।

চলতি বছরের জানুয়ারিতে সাপে কাটা রোগী ভর্তি হন ১২ জন। এদের মধ্যে বিষাক্ত সাপের কামড়ে ভর্তি হন দুজন। এছাড়া ফেব্রুয়ারিতে ২২ জন, মার্চে ৫৮ জন, এপ্রিলে ৪৭ জন, মে মাসে ৬৫ জন, জুনে ৭৯ জন, জুলাইয়ে ১২৪ জন এবং আগস্টে ১৫১ জন সাপে কাটা রোগী ভর্তি হন।

এ পর্যন্ত মারা গেছেন মোট ২৭ জন। এদের মধ্যে মার্চে দুজন, এপ্রিলে দুজন, মে মাসে তিনজন, জুনে পাঁচজন, জুলাইয়ে ছয়জন এবং আগস্টে ৯ জন মারা যান।

রামেক হাসপাতালের তথ্য বলছে, রাজশাহীতে চলতি বছর যে ১০৮ জনকে বিষাক্ত সাপে কেটেছে তাদের বেশিরভাগই কোবরা সাপ। হাসপাতালে আসা রোগীদের মধ্যে করাইট নামের সাপে কেটেছে ২৩ জনকে। আর কোবরায় কেটেছে ২৯ জনকে। আর ২০ জনকে কেটেছে রাসেল ভাইপার। এদের মধ্যে করাইটের কামড়ে মৃত্যু হয়েছে ৯ জনের। কোবরার কামড়ে মারা গেছেন একজন। আর রাসেলস ভাইপারের কামড়ে মারা গেছেন পাঁচজন।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এফ এম শামীম আহম্মেদ বলেন, সারাদেশে সাপে কাটা রোগীর যে সংখ্যা তার ৮০ শতাংশই রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হচ্ছে। এখানে বিষাক্ত সাপের সংখ্যা অনেক। তাই এসব সাপের কামড়ে রোগী সামলাতে মাঝে অ্যান্টিভেনম সংকট পড়েছিল। তবে এখন সেটি নেই। আমি স্বাস্থ্য বিভাগকে চিঠি দিয়েছি।

তিনি আরও বলেন, যেসব জেলা ও উপজেলা পর্যায়ের হাসপাতালে অ্যান্টিভেনম আছে কিন্তু তাদের চাহিদা বেশি নয়, সেখান থেকে এগুলো এনে চিকিৎসা চলছে। তবে এখন যথেষ্ট পরিমাণে ভেনম আছে।

এ বিষয়ে রাজশাহী সিভিল সার্জন আবু সাঈদ মো. ফারুক বলেন, রাজশাহীর উপজেলা পর্যায়ে তেমন রোগী নেই। তাই সেই হাসপাতালগুলোতে ভেনম দরকার পড়ে না। এজন্য রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভেনম সরবারহ করা হচ্ছে।