অস্ট্রেলিয়ার ব্যাটারদের জন্য বাধ্যতামূলক করা হলো নেক গার্ড

অস্ট্রেলিয়ার ব্যাটারদের জন্য বাধ্যতামূলক করা হলো নেক গার্ড

সংগৃহিত ছবি।

অস্ট্রেলিয়ার ক্রিকেটার ফিল হিউজের মৃত্যুর কথা সবারই মনে আছে। তার মৃত্যুর পর ক্রিকেটারদের নিরাপত্তার জন্য বেশ কঠোর অবস্থান নেয় বোর্ডগুলো। হেলমেটে নিচ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করে অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড। তবে অস্ট্রেলিয়ার অনেক ক্রিকেটারই বিষয়টাকে তেমন গুরুত্ব দিচ্ছেন না। বাধ্য হয়ে ঘাড়ের নিরাপত্তায় এবার নতুন নিয়ম চালু করতে যাচ্ছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।২০১৪ সালে ব্যাটিং করার সময় মাথায় গুরুতর আঘাত পান অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার ফিল হিউজ। দুইদিন পর হাসপাতালে মৃত্যুবরণ করেন সেই অজি ক্রিকেটার। এরপরই ব্যাটারদের হেলমেটের সঙ্গে নেক গার্ড ব্যবহার করার নির্দেশনা দিয়েছিল ক্রিকেট অস্ট্রেলিয়া। সময়ের সাথে সাথে এখন সেই নির্দেশনা না থাকায় অনেক ক্রিকেটারই তা এড়িয়ে চলছেন। তবে এবার আবারও বাধ্যতামূলকভাবে নেক গার্ড ব্যবহার করার নির্দেশনা দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া।  

 

 

দেশটির ঘরোয়া এবং আন্তর্জাতিক ক্রিকেটারদের জন্য নতুন এই নিয়ম প্রযোজ্য হবে, যা বাধ্যতামূলকভাবে মানতে হবে ক্রিকেটারদের। না মানলে নিয়মানুযায়ী শাস্তি পেতে হবে। এই নিয়ম নারী-পুরুষ উভয় দলের জন্য প্রযোজ্যএ ব্যাপারে ক্রিকেট অস্ট্রেলিয়ার হেড অব অপারেশন পিটার রোচ বলেন,

ক্রিকেটে মাথা এবং ঘাড় রক্ষা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ব্যাপার। বিশেষজ্ঞ এবং স্টেকহোল্ডারদের অনেক বিস্তৃত আলোচনা ও পরামর্শের ভিত্তিতে আমরা এমন সিদ্ধান্ত গ্রহণ করেছি।

 

যদিও অজি ক্রিকেটারদের অনেকেই এই গার্ড ব্যবহারে তেমন আগ্রহী নন। দলটির তারকা ক্রিকেটার স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার, উসমান খাজাদের মতো তারকা ক্রিকেটারদেরও এই ব্যাপারে প্রচণ্ড অনীহা। ফলে ঘাড়ের প্রটেকশন ব্যবহারে এবার কঠোর অবস্থানে অস্ট্রেলিয়া ক্রিকেট।।