যুদ্ধবিরতি আলোচনার জন্য সৌদি আরবে হাউছিরা

যুদ্ধবিরতি আলোচনার জন্য সৌদি আরবে হাউছিরা

সংগৃহীত

যুদ্ধবিধ্বস্ত যুদ্ধের স্থায়ী যুদ্ধবিরতি নিয়ে আলোচনার জন্য সৌদি আরব গেছে ইয়েমেনের হাউছি বিদ্রোহীদের একটি প্রতিনিধিদল। এক হাউছি কর্মকর্তা এবং কূটনৈতিক ও সরকারি সূত্রের উদ্ধৃতি দিয়ে এ খবর প্রকাশিত হয়েছে।

বৃহস্পতিবার রাতেই হাউছি প্রতিনিধিদলটি সৌদি আরব গেছে বলে জানা গেছে। সৌদি আরবে আলোচনার ফলে ইয়েমেনে স্থায়ী যুদ্ধবিরতি সম্ভব হবে বলে ধারণা করা হচ্ছে।

সৌদি রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বৃহস্পতিবার রাতের সফরটি নিশ্চিত করে বলেছে, যুদ্ধবিরতি আলোচনার জন্য রিয়াদই হাউছিদের আমন্ত্রণ জানিয়েছে।

এর আগে হাউছি রাজনৈতিক পরিষদের সদস্য আলী আল-খোম বলেন, একটি ওমানি বিমানে করে প্রতিনিধিদলটি রিয়াদ যাচ্ছে। মধ্যস্ততায় নিয়োজিত ওমানের একটি প্রতিনিধিদল ইয়েমেনের হাউছি-নিয়ন্ত্রিত রাজধানী সানায় যায়।

উল্লেখ্য, পাঁচ মাস আগে সৌদি কর্মকর্তারা সানায় হাউছিদের সাথে আলোচনা করেছিল।

২০১৪ সালের সেপ্টেম্বরে হাউছিরা সানার নিয়ন্ত্রণ গ্রহণের ফলে ইয়েমেনে গৃহযুদ্ধ শুরু হয়ে যায়। এরপর দেশটির স্বীকৃত সরকারকে প্রতিষ্ঠার প্রয়াসে সৌদি আরব দেশটিতে হস্তক্ষেপ করে। তবে বিশ্লেষকেরা বলছেন, বর্তমানে সৌদি আরব শান্তি প্রতিষ্ঠায় আন্তরিকভাবে আগ্রহী।

এদিকে ইরানের সাথে সৌদি আরবের সম্পর্ক স্বাভাবিক হচ্ছে। এটাও ইয়েমেনে শান্তি প্রতিষ্ঠায় সহায়ক হবে বলে ধারণা করা হচ্ছে। গত মার্চে চীনের মধ্যস্ততায় ইরান ও সৌদি আরব তাদের মধ্যে কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠায় একমত হয়।

সূত্র : আল জাজিরা ও আরব নিউজ