ক্লাসেনের ঝড়ো ইনিংসে সিরিজ সমতায় প্রোটিয়ারা

ক্লাসেনের ঝড়ো ইনিংসে সিরিজ সমতায় প্রোটিয়ারা

সংগৃহীত

সেঞ্চুরিয়নে গতকাল অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের চতুর্থটিতে মুখোমুখি হয়েছিল দক্ষিণ আফ্রিকা। প্রথম দুই ম্যাচ জিতে নেয়ায় সফরকারী অজিদের জন্য সুযোগ ছিল কালকের ম্যাচ জিতে সিরিজ নিজেদের করে নেয়ার। তবে হেইনরিখ ক্লাসেনের ৮৩ বলের তান্ডবে উড়ে গেছে অস্ট্রেলিয়ার বোলারররা। প্রোটিয়া এ ব্যাটারের প্রায় দ্বি-শতক ছোয়া ইনিংসে আগে ব্যাট করে ৪১৬ রানের পাহাড় গড়ে দক্ষিণ আফ্রিকা, জবাবে ব্যাট করতে নেমে ২৫২ রানেই থামে মিচেল মার্শেল দল।

সিরিজে সমতায় ফেরার দিনে আগে ব্যাট করতে নেমে কাল শুরুট ভালোই করেছিলেন দুই দক্ষিণ আফ্রিকান ওপেনার কুইন্টন ডি কক এবং রিজা হেন্ড্রিকস। দুজন মিলে ওপেনিং জুটিতে তুলেছিলেন ৬৪ রান। ২৮ রান করে হেন্ড্রিকস আউট হবার মাঠে নামেন রসি ভ্যান ডার ডুসেন। ডি ককের সঙ্গে ৩১ রানের জুটি গড়ে তুলেন তিনি।

৪৫ রান করে ডি কক ফিরলেও ৬৫ বল খেলে ঠিকই নিজের ফিফটি তুলে নিয়েছেন ডার ডুসেন। আউট হবার আগে ৭ চার এবং ২ ছয়ে করেছেন ৬২ রান। তবে সাজঘরে ফেরার আগে কাল অজি বোলারদের উপর হয়ে যাওয়া ক্লাসেন ঝড়ে সঙ্গি ছিএন তিনিও।

এইডেন মার্করাম ৮ রানে বিদায় নেয়ার পর ক্রিজে ডুসেনের সঙ্গী হন ক্লাসেন। আর অজি বোলারদের উপর কাল তাণ্ডবলীলাই চালিয়েছেন দক্ষিণ আফ্রিকান এই ব্যাটার। দুজন মিলে স্কোরবোর্ডে যোগ করেন ৭৪ রান। এরপর ডুসেন ফিরলে মাঠে নামেন ডেভিড মিলার।

প্রোটিয়া দুই মারকুটে ব্যাটার মিলার ও ক্লাসেন মিলে কাল অজি বোলারদের বিপক্ষে গড়েছেন ২২২ রানের এক জুটি। ২৫.২ ওভারের সময় মাঠে নামা ক্লাসেন নিজের অর্ধ শতক তুলে নেন ৩৮ বলে। ঝড়ো ব্যাটিংয়ে এরপর ৫৭ বলেই নিজের শতকও পূরণ করেন তিনি।

মারকুটে ব্যাটিংয়ে কাল ক্লাসেনকে যোগ্য সঙ্গ দিয়েছেন মিলার, ৩৪ বলে নিজের ফিফটি তুলে নেয়ার পর শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ৪৫ বলে ৬ চার এবং ৫ ছয়ে ৮২ রানে। এদিকে পাঁচ নম্বরে ব্যাটিংয়ে আসা ক্লাসেন আউট হয়েছেন ইনিংসের শেষ বলে। তবে ফেরার আগে খেলেছেন ১৭৪ রানের এক দুর্দান্ত ইনিংস। মাত্র ৮৩ বলে ১৩টি চার এবং সমান সংখ্যক ছয়ে এ রান করেন তিনি। ফলে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ দাঁড়ায় পাহাড় সমান ৪১৬ রান।

এদিকে বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে শুরুয়াটা ভালো হয়নি সফরকারীদের। স্কোরবোর্ডে ২২ রান যোগ না হতেই ডেভিড ওয়ার্নার এবং অধিনায়ক মিচেল মার্শকে হারায় তারা। এদিকে দলীয় ৫৩ রানের মাথায় ১১ বলে ১৭ রান করা ট্রাভিস হেডকেও প্যাভিলিয়নে ফিরতে হয় রিটায়ার্ড হার্ট হয়ে।

পরে অজিদের হয়ে কাল শুধু প্রতিরোধ গড়তে পেরেছিলেন এলেক্স ক্যারি। অজি এই উইকেট্রক্ষক ব্যাটার করেছেন ৭৭ বলে ৯৯ রান। নিজের শতক থেকে মাত্র ১ রান দূরে থাকতেই রাবাদার বলে ক্যাচ হয়ে সাজঘরে ফিরতে হয় তাকে।

ক্যারি ছাড়া অজিদের হয়ে কাল ইনিংস সর্বোচ্চ ৩৫ রান করতে পেরেছেন টিম ডেভিড। এক পর্যায়ে মাত্র ৩৪.৫ ওভারে ২৫২ রান করেই অল আউট হয় অস্ট্রেলিয়া। ফলে ১৬৪ রানের বিশাল এক জয় পায় অস্ট্রেলিয়া। প্রোটিয়াদের হয়ে কাল বল হাতে চারটি উইকেট নিয়েছেন লুঙ্গি এনগিডি, এবং তিনটি উইকেট নিয়েছেন কাগিসো রাবাদা।