ভারতকে হারানোর পর আরও এক সুখবর

ভারতকে হারানোর পর আরও এক সুখবর

ফাইল ছবি

দীর্ঘ ১১ বছর পর এশিয়া কাপে ভারতকে হারিয়েছে বাংলাদেশ। এশিয়ার বিশ্বকাপখ্যাত এই টুর্নামেন্টে শিরোপার লড়াই থেকে ছিটকে যাওয়ার পর ভারতের বিপক্ষে নিয়মরক্ষার ম্যাচে নেমেছিল টাইগাররা। সুপার ফোরে টানা দুই ম্যাচে হারের শেষটা রঙিনই হলো লাল-সবুজের। আসরের অপরাজিত দলকে হারানোর রাতকে কিছুটা আলাদাভাবেই স্মরণ করতে চাইবে বাংলাদেশ। তবে এই জয় ছাপিয়ে আরও এক প্রাপ্তি যোগ হয়েছে বাংলাদেশ শিবিরে। ভারতবধের পরপরই এই সুসংবাদ পেয়েছে সাকিব আল হাসানের দল।

মহাদেশীয় শ্রেষ্ঠত্বের লড়াইয়ে পাকিস্তানের সঙ্গে নাটকীয় এক জয়ে আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশকে টপকে যায় শ্রীলঙ্কা। ৯৩ রেটিং পয়েন্টে সপ্তম স্থানে ওঠে আসে এবারের আসরের ফাইনালিস্ট লঙ্কানরা। আর তাদের জায়গা ছেড়ে দিয়ে আটে নেমে যায় লাল-সবুজেরা। তবে সেটা ২৪ ঘণ্টাও স্থায়ী হয়নি। ভারতকে ৬ রানে হারিয়ে সপ্তম অবস্থান পুনরুদ্ধার করেছে বাংলাদেশ।

তবে রোববার এশিয়া কাপের ফাইনালে ভারতকে হারালে আবারও সাতে উঠে যাবে লঙ্কানরা। কেননা, বর্তমানে টাইগারদের রেটিং পয়েন্ট ৯৪। আর লঙ্কানদের রেটিং পয়েন্ট ৯৩।

এদিকে এশিয়া কাপের ফাইনাল ঘিরে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে আরও রদবদলের সম্ভাবনা থাকছে। ভারত বর্তমানে আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে তিনে আছে। তাদের রেটিং ১১৪। অন্যদিকে শীর্ষে থাকা অস্ট্রেলিয়া এবং দুইয়ে থাকা পাকিস্তানের রেটিং ১১৫। তাই ফাইনালে ভারত জয় পেলে শীর্ষ র‍্যাঙ্কিংয়েও পরিবর্তন আসতে পারে।

এদিকে ১০৩ পয়েন্ট নিয়ে র‍্যাঙ্কিংয়ের চারে অবস্থান করছে ইংল্যান্ড। পাঁচে নিউজিল্যান্ড, ছয়ে দক্ষিণ আফ্রিকা। এ ছাড়া আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ দুই দলই ধরে রেখেছে তাদের আগের নবম ও দশম অবস্থান।

উল্লেখ্য, এশিয়া কাপের ফাইনালে রোববার (১৭ সেপ্টেম্বর) স্বাগতিক শ্রীলঙ্কার মুখোমুখি হবে রেকর্ড সাতবারের চ্যাম্পিয়ন ভারত। এদিন কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় শুরু হবে খেলা।